×

জাতীয়

কোটা আন্দোলন

বিসিএস-মেডিকেল প্রশ্নফাঁসকারীদের বিচার চাইলেন শিক্ষার্থীরা

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ০৬:৩৬ পিএম

বিসিএস-মেডিকেল প্রশ্নফাঁসকারীদের বিচার চাইলেন শিক্ষার্থীরা

ছবি: ভোরের কাগজ

কোটা সংস্কার আন্দোলনের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে গুলিস্তান জিরো পয়েন্ট অবরোধ করেছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। এসময় বিসিএস, পিএসসি ও মেডিকেল প্রশ্নফাঁসে জড়িতদের বিচার চেয়ে প্লেকার্ড হাতে বিচারের দাবি জানায় তারা।

বুধবার (১০ জুলাই) বিকেলে আন্দোলনকারী শিক্ষার্থীরা প্রশ্নফাঁসকারীদের বিচার চেয়ে স্লোগান দিতে থাকে।

কোটা আন্দোলনের মধ্যেই গণমাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) পরীক্ষাসহ গত ১২ বছরে ৩০টি নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের চিত্র উঠে আসে। এতে দেশব্যাপী আলোচনার সৃষ্টি হয়। এ প্রশ্নফাঁসের ঘটনায় রাজধানীর পল্টন থানার মামলায় ১৭ আসামি গ্রেপ্তার হয়েছে। এছাড়া কয়েকদিন আগেই জবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আকতার হোসাইন মেসেঞ্জারে সরাসরি মেডিকেলের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁস করার তথ্যও জাতীয় গণমাধ্যমগুলোতে উঠে আসে। এতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চাঞ্চল্যকর অবস্থার সৃষ্টি হয়। প্রশ্নফাঁসের মতো গুরুতর রাষ্ট্রবিরোধী এই দুই ঘটনার বিচার চেয়ে কোটা আন্দোলনে ক্ষোভ প্রকাশ করে প্লেকার্ড হাতে দাঁড়াতে দেখা গেছে শিক্ষার্থীদের।

আরো পড়ুন: কোটাবিরোধী আন্দোলনে উত্তাল সারাদেশ, স্থবির ঢাকা, দুর্ভোগ চরমে

লিখন ইসলাম নামের এক আন্দোলনকারী শিক্ষার্থী বলেন, বাংলাদেশের সব থেকে বড় পরাধীনতা যে এখনো মেধাবীদের কর্মসংস্থান, অর্থাৎ যে জায়গায় হাজারো মেধাবীদের রুটি ও রুজি জড়িত। সেই জায়গায় প্রশ্ন ফাঁস করছেন। তারা পুরো বাংলাদেশের অস্তিত্বের সঙ্গে তারা বেঈমানি করে যাচ্ছে যা লজ্জাজনক ও দুখজনক। এজন্য আমরা কোটা সংস্কারের সাথে প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত সকলের বিচার চাই।

এছাড়া সিয়াম আহমেদ নামে এক শিক্ষার্থী বলেন, সম্প্রতি গণমাধ্যমে বিসিএস পিএসসি ও মেডিকেল প্রশ্নফাঁসের খবর ভাসছে। এই চক্রে যারা জড়িত আছে তারা দেশ ও জাতির শত্রু। তারা দেশের শত্রু। মেধাবীদের শত্রু। কয়েকজন আইনের হাতে গ্রেপ্তার হলেও অনেক প্রভাবশালী ব্যক্তি ধরা ছোয়ার বাইরে। এই কুলাঙ্গারদের আইনের আওতায় আনতে হবে।

এদিন সচিবালয় ও গুলিস্থান জিরো পয়েন্টে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহিদুল্লাহ হলের শিক্ষার্থীরা অবরোধ করে। পরে বিকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কবি নজরুল কলেজ ও সোহরাওয়ার্দী কলেজের কয়েক হাজার শিক্ষার্থীরা অংশ নেয়।

টাইমলাইন: কোটা বাতিলের দাবিতে আন্দোলন

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App