×

জাতীয়

সিলেটে বন্যার মধ্যেই ৪ বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০১ জুন ২০২৪, ০৮:০৮ এএম

সিলেটে বন্যার মধ্যেই ৪ বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস

ছবি: সংগৃহীত

সিলেটে বন্যা পরিস্থিতির মধ্যেই দেশের চার বিভাগে মাঝারি থেকে ভারি ও অতি ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক শুক্রবার রাতে বলেন, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় মাঝারি থেকে ভারি অথবা অতিভারি বর্ষণ হতে পারে। রাজশাহী ছাড়া বাকি তিন বিভাগে এই বৃষ্টিপাত প্রায় সপ্তাহ জুড়ে অব্যাহত থাকতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বলেন, দেশের উত্তর পূর্বাঞ্চলের প্রধান নদীসমূহের পানি সমতলে বৃদ্ধি পাছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত স্থিতিশীল থাকতে পারে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় সিলেট জেলার বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

শুক্রবার সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ুর প্রভাবে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু-কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। আর রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ৯৭ মিলিমিটার বৃষ্টিপাত নথিবদ্ধ হয়েছেন নীলফামারীর ডিমলা উপজেলায়। উত্তরের আরেক উপজেলা তেঁতুলিয়ায় ৫২ মিলিমিটার এবং সাতক্ষীরায় ৩২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সীমান্তের ওপার থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় ডুবছে সিলেটের গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ, জৈন্তাপুর, কানাইঘাট, জকিগঞ্জ, বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ উপজেলা। এ বিভাগের আট উপজেলায় পানিবন্দি হয়ে পড়েছেন প্রায় সাড়ে ৬ লাখ মানুষ।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App