×

জাতীয়

ঘূর্ণিঝড় রেমালের পরে আসছে ভয়ঙ্কর বন্যা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০২৪, ১০:৪৪ এএম

ঘূর্ণিঝড় রেমালের পরে আসছে ভয়ঙ্কর বন্যা

ঘূর্ণিঝড় রেমালের পরে আসছে ভয়ঙ্কর বন্যা । ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় রেমালের ক্ষতচিহ্নের দাগ না শুকাতেই ধেয়ে আসছে ভয়ঙ্কর বন্যা। এমন আভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। প্লাবিত হতেপারে দেশের বেশ কয়েকেটি গুরুত্বপূর্ণ জনপদ। এদিকে রেমালের তাণ্ডবে উপকূলীয় এলাকা জলমগ্ন হয়ে আছে। এবারের বন্যায় বুক পেতে দিয়েছে সুন্দরবন। 

আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে সিলেট, সুনামগঞ্জ, ফেনি, বান্দরবান এবং চট্টগ্রাম বন্যায় প্লাবিত হতে পারে। এমন পূর্বাভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। 

এদিকে ঘূর্ণিঝড় রেমালের প্রভাব অনেকটাই কেটে গেছে। মঙ্গলবার সন্ধ্যায় ঘূর্ণিঝড়টি আরো দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে। তবে এর মধ্যেই নতুন করে বন্যার আভাস দিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। দেশের উত্তর পূর্বাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলের প্রধান নদীর পানি বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। 

পাউবো বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে দেশের উত্তর পূর্বাঞ্চল সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার এবং দক্ষিণ পূর্ব পার্বত্যাঞ্চলের ফেনি, বান্দরবান ও চট্টগ্রাম জেলার নিম্নাঞ্চল স্বল্পমেয়াদী আকস্মিক বন্যার ঝুঁকিতে থাকতে পারে। 

পাউবোর তথ্য বলছে গত মঙ্গলবার বিকেল ৩ টায় ৪ টি নদীর পানি বিপদসীমার উপরে ছিলো। 

পশুর নদীর পানি বাগেরহাটের মংলা পয়েন্টে বিপদসীমার ৫৫ সেন্টিমিটার, সাড়িগোয়াই নদীর পানি সিলেটের সাড়িঘাট পয়েন্টে ২৬ সেন্টিমিটার, ধলাই নদীর পানি মৌলভিবাজারের কমলগঞ্জ পয়েন্টে ২১ কিলোমিটার, খোয়াই নদীর পানি হবিগঞ্জের বাল্লা পয়েন্টে বিপদসীমার ৭৫ সেন্টিমিটার উপরে প্রবাহিত হচ্ছে। 

পাউবোর  বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপ-বিভাগীয় প্রকৌশলী সজল কুমার বলেন- ‘আগামীকাল পর্যন্ত এসব নদনদীর পানি কিছুটা বৃদ্ধি পেতে পাড়ে। এরপর ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা না থাকায় পানি কিছুটা কমতে পারে। এই মুহূর্তে তেমন কোন ঝুঁকির কারণ দেখছিনা আমরা।’

আবহাওয়াবিদরা বলছেন সারাদেশেই বৃষ্টি কমে দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। আবারো ফিরে আসতে পারে তাপপ্রবাহ। 

দেশের বড় নদীগুলোর বর্তমান অবস্থা জানিয়ে পূর্বাভাসে বলা হয় ব্রহ্মপুত্র, যমুনা ও আরো কয়েকটি নদীর পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে পদ্মা নদীর পানির উচ্চতা কমছে। আগামী ৪৮ ঘণ্টায় ব্রহ্মপুত্র ও যমুনা নদীর পানির উচ্চতা বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। অপরদিকে পদ্মা ও আরো কয়েকটি সীমান্ত নদীর পানির উচ্চতা কমতে পারে। দেশের উত্তর পূর্বাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলের প্রধান নদীসমূহের পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায় এসব অঞ্চলের নদীর পানির উচ্চতা বৃদ্ধি পেতে পারে।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App