×

জাতীয়

ঘূর্ণিঝড় মোকাবেলায় পটুয়াখালীতে প্রস্তুত ৭০৩ সাইক্লোন শেল্টার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৫ মে ২০২৪, ০৫:৩৮ পিএম

ঘূর্ণিঝড় মোকাবেলায় পটুয়াখালীতে প্রস্তুত ৭০৩ সাইক্লোন শেল্টার

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবেলায় পটুয়াখালীতে প্রস্তুত রাখা হয়েছে ৭০৩টি সাইক্লোন শেল্টার।

শনিবার (২৫ মে) সকাল সাড়ে ১০টায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে জেলা প্রশাসকের দরবার হলে এক সভার আয়োজন করা হয়। এ সভার সভাপতিত্ব করেন পটুয়াখালী জেলা প্রশাসক নুর কুতুবুল আলম।

তিনি জানান, সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত রাখা ৭০৩টি সাইক্লোন শেল্টারে তিন লাখ ৫১ হাজার ৫০০ মানুষ আশ্রয় নিতে পারবেন। সেইসঙ্গে সেখানে ৮৭ হাজার ৮৩৫টি গবাদি পশু রাখা যাবে। এ ছাড়া ৩৫টি মুজিব কিল্লায় ১২ হাজার ২৫০ জন মানুষ আশ্রয় নিতে পারবেন। 

তিনি আরো জানান, প্রস্তুত রাখা হয়েছে ৭৩০ টন চাল, ১০ লক্ষ টাকার শিশু খাদ্য, ১০ লক্ষ টাকার গো-খাদ্য। শুকনা খাবার রয়েছে এক হাজার ৫০০ প্যাকেট। নগদ রয়েছে ২৪ লাখ সাত হাজার ৫০০ টাকা।

উপকূলের মানুষকে সচেতন ও দুর্যোগে উদ্ধার কাজ পরিচালনার জন্য রেডক্রিসেন্ট ও সিপিপির নয় হাজার স্বেচ্ছাসেবককে প্রস্তুত থাকাসহ বিদ্যুৎ বিভাগ, পানি উন্নয়ন বোর্ড, স্বাস্থ্য বিভাগ, সড়ক বিভাগ, ফায়ার সার্ভিসকে সার্বক্ষণিক প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক নুর কুতুবুল আলম।

তিনি জানান, জেলায় মোট ৭৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে; যাদের সংরক্ষণে পর্যাপ্ত পরিমাণ স্যালাইন, ওষুধ ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট আছে। এক হাজার ৩০০ কিলোমিটার বেড়িবাঁধের মধ্যে ১০ কিলোমিটার ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে; এর মধ্যে অতিঝুকিতে রয়েছে দেড় কিলোমিটার।

দুর্যোগের সময় কোথাও ভাঙন দেখা দিলে তা মেরামতের জন্য ১৬ হাজার জিও ব্যাগ প্রস্তুত রাখার কথা জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App