×

জাতীয়

ঢাকার বাতাস আজও অস্বাস্থ্যকর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২৪, ১১:১৬ এএম

ঢাকার বাতাস আজও অস্বাস্থ্যকর

ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকার বাতাসে বাড়ছে বায়ুদূষণের মাত্রা। ফলে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে উঠেছে ঢাকার বাতাস।

শুক্রবার (৮ মার্চ) ঢাকা শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর বলে জানিয়েছে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার।

সকাল সাড়ে ১০টার দিকে আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ঢাকা ১৬২ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় নবম স্থানে রয়েছে। ঢাকার বাতাস আজ অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হচ্ছে। প্রায় প্রতিদিনই দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষ ১০ এর মধ্যে থাকে ঢাকা।

আরো পড়ুন: জ্বালানি তেলের দাম কমালো সরকার

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৯৬ স্কোর নিয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই শহর। ১৯৪ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে পাকিস্তানের লাহোর। ১৮৯ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। এ ছাড়া ১৮৮ ও ১৮৬ স্কোর নিয়ে পর্যায়ক্রমে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে ভারতের দিল্লি ও কলকাতা।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কাজে সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

 

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

 

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App