×

জাতীয়

ফের শৈত্যপ্রবাহের পূর্বাভাস আবহাওয়া অফিসের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫৬ পিএম

ফের শৈত্যপ্রবাহের পূর্বাভাস আবহাওয়া অফিসের

ছবি: সংগৃহীত

রাজধানীসহ দেশের কয়েকটি জেলায় কয়েকদিন ধরেই থেমে থেমে বৃষ্টি ঝরছে। আবার কিছু জেলা মেঘে আচ্ছন্ন থাকছে। এ সময় তাপমাত্রা সামান্য ওঠা-নামা করছে। শীতের প্রকোপ নেই বললেই চলে। তবে দেশবাসীর জন্য দুঃসংবাদ দিয়ে আবহাওয়া অফিস জানালো, মেঘ-বৃষ্টি কেটে যাওয়ার পর দেশে আরেক দফা মৃদু শৈত্যপ্রবাহের কথা।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকাল ৯টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার বৃষ্টি কমে যাবে। দুদিন পর মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেত পারে। এ অবস্থা দু-তিনদিন স্থায়ী থাকতে পারে।

আরো পড়ুন: আজ জাতীয় নিরাপদ খাদ্য দিবস

আবহাওয়া অফিস ৭২ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। ফলে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন ও সড়ক যোগাযোগ বিঘ্ন ঘটতে পারে।

বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া অন্য জায়গায় আবহাওয়া শুষ্ক থাকবে।

পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তবে শেষ ২৪ ঘণ্টায় কোনো বৃষ্টির সম্ভাবনা নেই।

আরো পড়ুন: রাজধানীর প্যারিস খালে পরিচ্ছন্নতা অভিযান শুরু

আবহাওয়া অফিস আরো বলছে, রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। তবে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

ফেব্রুয়ারি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, মাসের প্রথমার্ধে দেশের উত্তর, পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি থেকে দুটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়বে।

উল্লেখ্য, জানুয়ারি মাসে ৩ ধাপে দেশের অনেক জায়গায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যায়। গত ২৮ জানুয়ারি তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App