×

জাতীয়

বিএনএমের প্রতীক নোঙর, বিএসপির একতারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ০৭:২৪ পিএম

বিএনএমের প্রতীক নোঙর, বিএসপির একতারা

নির্বাচন কমিশন (ইসি)। ফাইল ছবি

শেষ পর্যন্ত জাতীয় নির্বাচন সামনে রেখে ‘ভুঁইফোড়’ দুটি দলকেই নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ও বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) নামের দুটি রাজনৈতিক দলকে নিবন্ধন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

আজ বৃহস্পতিবার বিকেলে ইসি সচিবালয়ের জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলমের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তাতে বলা হয়, বিএনএমের প্রতীক হলো নোঙর। পক্ষান্তরে বিএসপির প্রতীক একতারা। নির্বাচন কমিশন (ইসি) সর্বসম্মতিক্রমে এ দুই নতুন রাজনৈতিক দলকে নিবন্ধন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আইন অনুযায়ী, ইসিতে নিবন্ধিত না হলে কোনো দল দলীয় প্রতীকে নির্বাচনে অংশ নিতে পারে না। ইসিতে নিবন্ধিত হওয়ায় দল দুটি আগামী জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রতীকে অংশ নিতে পারবে।

ইসি সূত্র জানায়, কমিশনের এই সিদ্ধান্তের মাধ্যমে নতুন দল দুটি নিবন্ধন পেল। এখন তাদের নিবন্ধনের সনদ দেয়া হবে।

এবার নিবন্ধনের জন্য ৯৩টি দল আবেদন করেছিল। প্রাথমিক বাছাই শেষে আলোচিত দল গণ অধিকার পরিষদ, এবি পার্টিসহ ১২টি দলের মাঠপর্যায়ের তথ্য যাচাইয়ের সিদ্ধান্ত নিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। ১২টি দলের মধ্যে শেষ পর্যন্ত দুটি দলকে নিবন্ধন দেয়ার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। তাদের এ সিদ্ধান্তে রাজনৈতিক অঙ্গনে প্রতিক্রিয়া দেখা দেয়। এই দুই দলের বিরুদ্ধে আসা কয়েকটি আপত্তি নিষ্পত্তি শেষে আজ দল দুটিকে নিবন্ধন দেয়ার সিদ্ধান্ত নেয় ইসি।

বিএনএম ও বিএসপি নামের দল দুটির তেমন কোনো কার্যক্রম চোখে পড়ে না। দল দুটিকে অনেকে দেখছেন ‘কিংস পার্টি’ হিসেবে। ইসি দল দুটিকে নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করার পর দল দুটি আলোচনায় আসে।

বিএনএমের মূল নেতৃত্বে রয়েছেন বিএনপির সাবেক দুই নেতা। বিএনএমের আহ্বায়ক অধ্যাপক আবদুর রহমান বিএনপির সাবেক সংসদ সদস্য। দলের সদস্যসচিব মেজর (অব.) মো. হানিফ বিএনপির নির্বাহী কমিটির সাবেক সদস্য। ২০২১ সালে গঠিত হয় দলটি। তখন এই দল গঠনের পেছনে আগামী জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সরকারের কোনো ‘ষড়যন্ত্র’ থাকতে পারে, এমন অভিযোগ করেছিলেন বিএনপির নীতিনির্ধারকেরা। বিএনপি নেতাদের কাউকে কাউকে এই দল থেকে আগামী নির্বাচনে প্রার্থী করা হতে পারে, এমন আলোচনাও রাজনৈতিক অঙ্গনে আছে।

অপরদিকে বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দীন আহমদ আওয়ামী লীগঘেঁষা একটি রাজনৈতিক জোটেরও চেয়ারম্যান।

নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীনদের কৌশলের অংশ হিসেবে দল দুটিকে নিবন্ধন দেওয়া হচ্ছে, এমন আলোচনা রয়েছে। নিবন্ধন না পাওয়া ১০টি দল সম্প্রতি একসঙ্গে সংবাদ সম্মেলন করে অভিযোগ করেছিল, সরকারের নির্দেশনায় এবং বিভিন্ন এজেন্সির পরামর্শে ‘ভুঁইফোড়’ দুটি দল ছাড়া কাউকে নিবন্ধন দেয়নি ইসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App