×

আন্তর্জাতিক

এবার ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিচ্ছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ০৬:৪১ পিএম

এবার ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিচ্ছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে দীর্ঘ ১৪ বছর রাষ্ট্র পরিচালনায় ছিলো কনজারভেটিভ পার্টি । দুই যুগেরও বেশী সময় পর এবার ক্ষমতার পালা বদল হলো দেশটিতে। শেষমেশ ক্ষমতা গেলো লেবার পার্টির হাতে। লেবার পার্টির নেতা কিয়ের স্টারমার যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। নির্বাচনের আগে দেয়া ইশতেহার অনুযায়ী এবার ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ের স্টারমার।

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, দেশটির প্রধানমন্ত্রী হলে কিয়ের স্টারমার ফিলিস্তিনকে রাষ্ট্রীয় স্বীকৃতি দেবে । প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানিয়েছে, লেবার পার্টি তাদের ইশতেহারে বলেছিল, আমরা ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দিতে প্রতিশ্রুতিবদ্ধ। এছাড়া একটি নিরাপদ ও সুরক্ষিত ইসরায়েলসহ দ্বি-রাষ্ট্রীয় সমাধান চেয়েছিল দলটি। সেইসঙ্গে অবিলম্বে যুদ্ধবিরতিসহ সব জিম্মি মুক্তি ও গাজায় সাহায্যের পরিমাণ বৃদ্ধি করতে চায় লেবার পার্টি। সংঘাতের সমাধানের পক্ষে যুক্তরাজ্য। 

সম্প্রতি গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮ হাজারে দাঁড়িয়েছে। সেই প্রেক্ষাপটে এক রেডিও সাক্ষাৎকারে স্টারমার বলেন, ইসরাইলের ‘আত্মরক্ষার অধিকার’ আছে। এ সময় ইসরাইলের এই হত্যাযজ্ঞকে ‘গণহত্যা’ বলে মন্তব্য করেন তিনি। 

গাজায় এমন হত্যাযজ্ঞ পরিচালনায় ইসরায়েলসহ প্রতিটি দেশকে ‘আন্তর্জাতিক আইনের আদালতে যথাযথভাবে জবাবদিহি করাতে হবে’ মন্তব্য করে লেবার পার্টির নেতা বলেন, ইসরায়েলের কাছে যুক্তরাজ্যে অস্ত্র বিক্রি করা যথার্থ কিনা তা পর্যালোচনা করে দেখা হবে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App