×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৪২

Icon

কাগজে ডেস্ক

প্রকাশ: ২৩ জুন ২০২৪, ০৯:০০ এএম

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৪২

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৪২। ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজার উত্তরাঞ্চলীয় কয়েকটি এলাকায় ইসরায়েলি হামলায় অন্তত ৪২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। শনিবার (২২ জুন) তারা নিহত হয়েছেন বলে হামাস শাসিত গাজার গণমাধ্যম দপ্তর জানিয়েছে।

শুক্রবার গাজাজুড়ে ইসরায়েলের নির্বিচার হামলায় অন্তত ৪৫ জন নিহত হয়। এ দিন নিহতদের অধিকাংশই ছিল দক্ষিণাঞ্চলীয় শহর রাফার বাসিন্দা। কিন্তু পরদিন নিহত ৪২ জনের সবাই উত্তরের গাজা শহরের বাসিন্দা।

গাজা নিয়ন্ত্রণকারী গণমাধ্যম দপ্তরের মহাপরিচালক ইসমাইল আল-থাওয়াবতা রয়টার্সকে জানান, গাজার ৮টি ঐতিহাসিক শরণার্থী শিবিরের অন্যতম আল-শাতির একটি বাড়িতে ইসরায়েলের হামলায় অন্তত ২৪ জন নিহত হয়েছেন। অন্যদিকে আল-তুফায় আরেকটি বাড়িতে হামলায় আরো ১৮ ফিলিস্তিনি নিহত হন।

এসব হামলার পর ইসরায়েলের সামরিক বাহিনী সংক্ষিপ্ত এক বিবৃতিতে জানায়, ‘কিছুক্ষণ আগে, আইডিএফের (ইসরায়েলি ডিফেন্স ফোর্স) যুদ্ধবিমানগুলো গাজা সিটিতে হামাসের ২টি সামরিক অবকাঠামোতে আঘাত হেনেছে।’

ইসরায়েলের এ হামলার পর হামাস এটিকে ফিলিস্তিনি বেসামরিক লোকজনের উপর চালানো ইসরায়েলের হামলা বলে অভিহিত করেছে। বিবৃতিতে তারা বলেছে, ‘দখলদার ও তাদের নাৎসি নেতাদের আমাদের লোকজনের অধিকার ক্ষুন্ন করার মূল্য দিতে হবে।’

রয়টার্স জানিয়েছে, তাদের হাতে আসা ভিডিও ফুটেজে দেখা গেছে, ধ্বংস হয়ে যাওয়া বাড়িগুলোর মধ্যে হতাহতদের খোঁজ করতে বহু ফিলিস্তিনি জড়ো হয়েছেন। ফুটেজে ধ্বংস হয়ে যাওয়া বাড়ি, বিস্ফোরণে চূর্ণ হয়ে যাওয়া দেয়াল এবং শাতি শরণার্থী শিবিরের রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে থাকা আবর্জনা ও ধূলা দেখা গেছে।

গত বছরের ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা গাজার সীমান্ত পার হয়ে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নজিরবিহীন হামলায় চালায়। তাদের হামলায় ১২০০ জন নিহত হয়েছে এবং তারা ২৫০ জনের বেশি লোককে ইসরায়েল থেকে ধরে গাজায় নিয়ে জিম্মি করে রেখেছে বলে তথ্য ইসরায়েলের।

এই হামলার দিন থেকে হামাস শাসিত গাজায় নির্বিচার স্থল ও বিমান হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। এরপর থেকে ৮ মাসেরও বেশি সময় ধরে চলা হামলায় গাজা ভূখণ্ড ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। গাজার প্রায় সব বাসিন্দা ঘরবাড়ি হারিয়ে উদ্বাস্তু হয়ে গেছে। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ৮ মাসেরও বেশি সময় ধরে চলা হামলায় গাজায় নিহতের সংখ্যা প্রায় ৩৭৫০০ জনে দাঁড়িয়েছে, এদের মধ্যে ১০১ জন গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছেন।

আরো পড়ুন: স্বাধীনতা চাইলেই মৃত্যুদণ্ড

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App