×

আন্তর্জাতিক

চীন-পাকিস্তান নিয়ে মোদির ভাবনা জানালেন জয়শঙ্কর

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ জুন ২০২৪, ০২:০২ পিএম

চীন-পাকিস্তান নিয়ে মোদির ভাবনা জানালেন জয়শঙ্কর

ছবি: সংগৃহীত

তৃতীয় দফায় নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসাবে দায়িত্ব নিয়ে মঙ্গলবার (১১ জুন) থেকেই কাজ শুরু করলেন এস জয়শঙ্কর। 

ভারতের দুই প্রতিবেশী দেশ চীন এবং পাকিস্তান নিয়ে প্রথম দিনই ইতিবাচক মন্তব্য শোনা গেল তার মুখে। পাশাপাশি তিনি মোদির নেতৃত্বে বিশ্বে ভারত কতটা এগিয়েছে সে বিষয়টি সবাইকে মনে করিয়ে দিলেন । মোদি জমানাতেই পররাষ্ট্রনীতি এক অন্য মাত্রায় পৌঁছেছে বলেও দাবি করেন জয়শঙ্কর। খবর আনন্দবাজারের।

রবিবার (৯ জুন) মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন জয়শঙ্কর। বিজেপির রাজ্যসভার এমপি তিনি। সোমবার বিকেলে নিজের বাসভবনে নতুন মন্ত্রীদের নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পরই মন্ত্রণালয় বণ্টন করা হয়। দেখা যায়, গতবারের মতোই এবারও জয়শঙ্করকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে।

আরো পড়ুন: জোট নেতাদের নিয়ে বিপাকে মোদি

দায়িত্ব পাওয়ার পরের দিনই দপ্তরে আসেন জয়শঙ্কর। দায়িত্ব গ্রহণ করেন তিনি। তার পরই সংবাদসংস্থা এএনআইকে দেয়া সাক্ষাৎকারে একাধিক বিষয় নিয়ে তার ভাবনা তুলে ধরেন জয়শঙ্কর। পাকিস্তান ও চীনের সঙ্গে সম্পর্ক উন্নতির পাশাপাশি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি স্থায়ী সদস্যপদ নিয়েও ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানান তিনি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি সম্পূর্ণরূপে আশাবাদী, আগামী দিনে প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বে পররাষ্ট্রনীতি আরো সফল হবে। বিশ্বে ভারতের প্রভাব ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এটি শুধুমাত্র আমাদের উপলব্ধি নয়, অন্য দেশগুলিও মনে করে ভারত সত্যি তাদের বন্ধু।

তারা দেখেছে, জি-২০ সম্মেলনে ভারত কীভাবে সভাপতিত্ব করেছে। আমাদের দায়িত্ব বৃদ্ধি পাচ্ছে। শীঘ্রই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ পাবে ভারত, এই আশাও প্রকাশ করেছেন জয়শঙ্কর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App