×

আন্তর্জাতিক

মোদির নতুন মন্ত্রীসভায় থাকছেন যারা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ০৫:৫৫ পিএম

মোদির নতুন মন্ত্রীসভায় থাকছেন যারা

ছবি: সংগৃহীত

রবিবার (৯ জুন) সন্ধ্যায় ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয়বারের মতো শপথ নেবেন নরেন্দ্র মোদি। তিনি ছাড়াও ২৭ থেকে ৩০ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

ভারতের রাষ্ট্রপতি ভবনে রবিবার (৯ জুন) স্থানীয় সময় সন্ধ্যায় শপথ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে জানা যাচ্ছে, পুরো মন্ত্রিসভা আজ ৯ জুন শপথ নেবে না। শুধু ৩০ জন শপথ নিতে পারেন। আর পূর্ণ মন্ত্রিসভার আকার ৭৮-৮১ জনে গিয়ে দাঁড়াতে পারে। ভারতীয় গণমাধ্যম লাইভমিন্টের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। 

এদিকে শপথগ্রহণ অনুষ্ঠানকে সামনে রেখে নয়াদিল্লিতে রবিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর বাসভবনে একটি চা-চক্রের আয়োজন করা হয়। যারা মন্ত্রিসভায় জায়গা পেতে যাচ্ছেন, তাদের এই চা-চক্রে আমন্ত্রণ জানানো হয়েছে।

সন্ধ্যায় শপথ গ্রহণ অনুষ্ঠান ঘিরে রাষ্ট্রপতি ভবন সেজে উঠেছে। নতুন মন্ত্রিসভায় কারা যোগ দিচ্ছেন, সেই তালিকা চূড়ান্ত করতে রবিবার সকালে প্রধানমন্ত্রীর বাসভবনে বিজেপি সংসদ সদস্যদের এক বৈঠকের আয়োজন করা হয়। 

বিভিন্ন সূত্র জানা গেছে, বিজেপি অর্থ, স্বরাষ্ট্র, পররাষ্ট্র ও প্রতিরক্ষা এই চার গুরুত্বপূর্ণ চার মন্ত্রণালয়ের একটিও শরিকদের ছাড়ছে না। কোন দলের কারা থাকছেন, পুরোনোদের কারা মন্ত্রিসভায় থাকছেন, সেসব বিষয়ে এসব সূত্র থেকে আভাস দেয়া হয়েছে।

নরেন্দ্র মোদি সরকারের মন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন বিজেপির সভাপতি জগত প্রকাশ নাড্ডা। পাশাপাশি হারিয়ানার সাবেক মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর, তেলেঙ্গানার নেতা বান্দি সঞ্জয় কুমার এবং কিশান কুমার রেড্ডি, পাঞ্জাবের বিজেপি নেতা রবনীত বিট্টু আজ শপথ নেবেন বলে জানা যাচ্ছে। হিন্দুস্তান টাইমসের তথ্য। 

অমিত শাহ, রাজনাথ সিং, নির্মলা সীতারামন এবং এস জয়শঙ্করের মন্ত্রী হওয়ার সম্ভাবনা একপ্রকার নিশ্চিত। এনডিটিভির তথ্য। 

এ ছাড়া অন্যান্য মিত্রদের মধ্যে, এলজেপির চিরাগ পাসওয়ান (রাম বিলাস) জেডিএসের এইচডি কুমারস্বামী, আপনা দলের অনুপ্রিয়া প্যাটেল (সোনেলাল), আরএলডির জয়ন্ত চৌধুরী এবং হিন্দুস্তানি আওয়াম মোর্চার জিতন রাম মাঞ্জিও মন্ত্রীত্ব পেতে পারেন। পাশাপাশি রাজস্থানের গজেন্দ্র সিং শেখাওয়াত, জেডিইউ নেতা লালন সিং এবং রামনাথ ঠাকুর এবং গিরিরাজ সিং এবং নিত্যানন্দ রাইও মন্ত্রীত্ব পেতে পারেন। পাশাপাশি এইচএএম প্রধান জিতন রাম মাঞ্জি, এলজেপি নেতা চিরাগ পাসওয়ান, জিতিন প্রসাদা এবং লক্ষ্মী কান্ত বাজপেইও আজ শপথ নিতে পারেন।

এদিকে পশ্চিমবঙ্গ থেকে মন্ত্রীসভায় দুইজন জায়গা পেতে পারেন বলে খবর দিচ্ছে স্থানীয় গণমাধ্যম। তারা হলো সুকান্ত মজুমদার এবং শান্তনু ঠাকুর। বিজেপির সূত্রের বরাতে বলা হচ্ছে তাদেরকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হতে পারে। সুকান্ত মজুমদার পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সভাপতি, আর শান্তনু ঠাকুর ইতোপূর্বে জাহাজ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App