×

আন্তর্জাতিক

ভারতে লোকসভা নির্বাচনের ফল ঘোষণা আজ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ০৮:২৭ এএম

ভারতে লোকসভা নির্বাচনের ফল ঘোষণা আজ

ভারতে লোকসভা নির্বাচনের ফল ঘোষণা মঙ্গলবার। ছবি: সংগৃহীত

ভারতে মঙ্গলবার (৪ জুন) পার্লামেন্ট তথা লোকসভার নির্বাচনের ফলাফল প্রকাশিত হচ্ছে। ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত মোট ৭ দফায় অনুষ্ঠিত ভোটের ফলাফল প্রকাশিত হবে মঙ্গলবার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঐতিহাসিক তৃতীয় মেয়াদে জয়ী হবেন নাকি বিরোধীদের পুনরুত্থানে তা বাধাগ্রস্ত হবে সেটি অর্থাৎ ২০২৪ সালের সাধারণ নির্বাচনের ম্যান্ডেট আজ প্রকাশিত হবে। দেশটির স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট গণনা মধ্যরাত পর্যন্ত চলবে বলে আশা করা হচ্ছে। খবর এনডিটিভির।

লোকসভা নির্বাচনের ভোটগণনার পাশাপাশি ওড়িশা ও অন্ধ্র প্রদেশের বিধানসভা নির্বাচনের ভোট গণনাও হবে মঙ্গলবার।

এবারের লোকসভা নির্বাচনে দুটি বড় জোটের তীব্র প্রতিদ্বন্দ্বিতা দেখা গেছে। এর একটি দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) এবং অন্যটি কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এনডিএ জোট টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটও নির্বাচনে ভূমিধস জয়ের ব্যাপারে আশাপ্রকাশ করেছে।

এদিকে প্রায় সব বুথফেরত জরিপ বলছে, এনডিএ জোট জিতবে। এমনকি, রাজনৈতিক মহলেরও ধারণা, তৃতীয়বার প্রধানমন্ত্রীর আসনে সম্ভবত বসতে চলেছেন মোদি। কারণ, বিরোধী যতই জোট করুক না, মোদির বিকল্প হিসেবে কাউতে তুলে ধরতে পারেনি তারা। বিরোধীদের পাল্টা যুক্তি, অতীতে বহুবার নীরবে বিপ্লব ঘটে গিয়েছে। যা সবাই ভেবেছে, ভোটের ফল তার সম্পূর্ণ উল্টা হয়েছে।

আরো পড়ুন: মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট কে এই ক্লাউদিয়া শেইনবাউম

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার মোট আসন ৫৪৩টি। এবার নির্বাচন হয়েছে ৫৪২টি আসনে। সরকার গঠন করার জন্য প্রয়োজন ২৭২টি আসনের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App