×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

আন্তর্জাতিক

গাজায় সাংবাদিক হত্যা

আইসিসিতে ইসরায়েলের বিরুদ্ধে আরএসএফের মামলা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৮ মে ২০২৪, ০১:৩৮ পিএম

আইসিসিতে ইসরায়েলের বিরুদ্ধে আরএসএফের মামলা

ছবি: সংগৃহীত

গাজায় ইসরায়েলি বাহিনীর চলমান অভিযানে গত সাত মাসে শতাধিক সাংবাদিক নিহত হয়েছে। এ ঘটনায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীকে (আইডিএফ) দায়ী করে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মামলা করেছে সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ)।

নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আইসিসিতে সোমবার (২৭ মে) করা মামলাটির অভিযোগপত্রে বলা হয়েছে, ‘গাজায় যুদ্ধে এ পর্যন্ত ১০০ জনেরও বেশি সাংবাদিক নিহত হয়েছেন। তারা প্রায় সবাই নিজ নিজ পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নিহত হয়েছেন এবং আমাদের সবার এমন একটি ধারণা পোষণ করার মতো যথেষ্ট যৌক্তিক ভিত্তি রয়েছে যে এসব ঘটনা নিছক দুর্ঘটনা নয়, বরং অনেক সাংবাদিককে ইচ্ছাকৃতভাবে লক্ষ্যবস্তু করা হয়েছিল।’ খবর এএফপির।

আরএসএফের সহকারী পরিচালক অ্যান্টোনিও বার্নার্ড এএফপিকে বলেন, ‘জনগণের সঠিক তথ্য পাওয়ার অধিকার রয়েছে এবং সংঘাত-সংঘর্ষের সময় এই অধিকার জরুরি হয়ে ওঠে। তাই সাংবাদিক হত্যা কেবল সাধারণ কোনো হত্যাকাণ্ড নয়, এটি জনগণের তথ্য লাভের অধিকারের ওপর আঘাত হানা।’

সাংবাদিকদের অপর আন্তর্জাতিক সংস্থা নিউইয়র্কভিত্তিক কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টের (সিপিজে) তথ্য অনুসারে, গত ৭ অক্টোবর ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত গাজায় মোট ১০৭ জন সাংবাদিক নিহত হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App