×

আন্তর্জাতিক

রাশিয়ার আকাশ প্রতিরক্ষায় যুক্ত হচ্ছে এস-৫০০

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ১০:৫২ এএম

রাশিয়ার আকাশ প্রতিরক্ষায় যুক্ত হচ্ছে এস-৫০০

ছবি: সংগৃহীত

​​​​​​​রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, শিগগিরিই তার দেশ সর্বাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৫০০ মোতায়েন করবে।

রাশিয়ার শীর্ষ পর্যায়ের সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সময় তিনি এই তথ্য জানান। তিনি বলেন, বিমান প্রতিরক্ষা এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করাই এখন মস্কোর কাছে অগ্রাধিকার পাচ্ছে। খবর দ্য ইউরোয়েশিয়ান টাইমসের।

শোইগু বলেন, স্বল্প পাল্লার বিমান বিধ্বংসী পানৎশির সিস্টেম দ্বিগুণ করা হবে। এই সিস্টেমে স্বয়ংক্রিয় কামান এবং ক্ষেপণাস্ত্র থাকে। রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইউক্রেন যুদ্ধে এই ব্যবস্থা অসাধারণ ভূমিকা পালন করেছে। 

সের্গেই শোইগু বলেন, চলতি বছরেই রাশিয়ার সশস্ত্র বাহিনী অতি উন্নতমানের এস-৫০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হাতে পাবে। এই ব্যবস্থা বিমান এবং কৌশলগত ক্ষেপণাস্ত্র মোকাবেলা করতে পারে। 

এস-৫০০ সম্পর্কের খুব বেশি জানা না গেলেও রাশিয়া এরইমধ্যে জানিয়েছে যে, এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হাইপারসনিক ক্ষেপণাস্ত্রকে প্রতিহত করতে পারবে। 

এছাড়া, শত্রুর লক্ষ্যবস্তুতে অত্যন্ত নিচু দিয়ে উড়ে গিয়ে আঘাত করতে পারবে। এর পাশাপাশি রাশিয়ার সামরিক বাহিনী নতুন প্রজন্মের রাডার সিস্টেমও হাতে পাবে বলে জানান রুশ প্রতিরক্ষামন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App