×

আন্তর্জাতিক

গোটা মধ্যপ্রাচ্য অস্থিতিশীল করছে ইসরায়েল: এরদোয়ান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৪, ১২:৪২ পিএম

গোটা মধ্যপ্রাচ্য অস্থিতিশীল করছে ইসরায়েল: এরদোয়ান

ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমানোরা একমাত্র উপায় হলো অঞ্চলটিতে ইসরায়েল আগ্রাসন বন্ধ করা। তিনি ফিলিস্তিনের সঙ্গে দ্বন্দ্বের ফলে এর প্রভাবে সমগ্র অঞ্চলটিতে প্রসারিত করার জন্য ইসরাইলকে অভিযুক্ত করেছেন।

গত ১৩ এপ্রিল ইসরায়েলের ভূখণ্ডে অভিযান পরিচালনা করে ইরান। এরপর থেকে অঞ্চলটিতে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে যা অঞ্চলটিতে একটি বড় যুদ্ধের সম্ভাবনা তৈরি করেছে। খবর তাসের।

প্রতিবেদনটিতে বলা হয়, প্রেসিডেন্ট এরদোয়ান ইসরায়েলকে উসকানিমূলক কর্মকাণ্ডের জন্য এবং সর্বত্র সংঘাত ছড়িয়ে দেয়ার জন্য দায়ী করেছেন। মন্ত্রীসভার এক বৈঠকের পর তিনি স্থানীয় এক টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে বলেন, ইসরায়েল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে দামেস্কে ইরানের দূতাবাসে হামলা চালিয়েছে। 

তিনি আরো বলেন, শুধুমাত্র ১৩ এপ্রিল রাতে যা ঘটেছে তা দিয়ে এ অঞ্চলের পুরো ঘটনাপ্রবাহকে বিচার করলে চলবে না। এর আগে দামেস্কে ইরানে দূতাবাসে যখন হামলা হয়েছে তখন কয়েকটি দেশ বাদে কেউই এ বিষয়ে কথা বলেনি। কিন্তু প্রতিক্রিয়ায় যখনই ইরান হামলা চালায় ইসরায়েলে তখন অনেকেই প্রতিক্রিয়া দেখাচ্ছে। 

এরদোয়ান বলেন, এ ঘটনায় যদি কাউকে দায়ী করতে হয় তবে সবার আগে দায়ী করতে হবে ইসরায়েলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহুকে। তিনি ৩৪ হাজারেরও বেশি নিরপরাধ ফিলিস্থিনিকে হত্যা করেছেন। আমি বলেতে চাই ১৩ এপ্রিল রাতে যা ঘটেছে তার জন্য নেতানিয়াহু প্রশাসনই দায়ী।  

তিনি গাজায় ইসরায়েলের কর্মকাণ্ডকে গণহত্যা হিসেবে আখ্যায়িত করেছেন এবং বলেছেন যে এই অঞ্চলে উত্তেজনা কমানোর একমাত্র উপায় এটি বন্ধ করা।

তিনি জোর দিয়ে বলেন, তুরস্কই প্রথম দেশ যারা ইসরায়েলে রপ্তানির উপর বিধিনিষেধ আরোপ করেছে। তুরস্ক ইসরায়েলে সবধরনের রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে। 

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App