×

আন্তর্জাতিক

ইউক্রেনের গোয়েন্দা আস্তানায় রুশ ভ্যাকুয়াম বোমা হামলা, নিহত ৩০০

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৪, ০৮:০৫ পিএম

ইউক্রেনের গোয়েন্দা আস্তানায় রুশ ভ্যাকুয়াম বোমা হামলা, নিহত ৩০০

ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দাদের বিশেষ ইউনিটে শক্তিশালী ভ্যাকুয়াম বোমা হামলা চালিয়েছে রাশিয়া। এতে অন্তত ৩০০ সেনা নিহত হয়েছেন।

শনিবার (১৫ মার্চ) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

একই দিন রাশিয়ার সংবাদমাধ্যম আরআইএ নভোস্তি রুশ সশস্ত্র বাহিনীর উপপ্রধানের বরাতে জানিয়েছে, বিমান হামলায় ভলিউমেট্রিক ডিটেনশন বোমা ব্যবহার করা হয়েছে।

ভলিউমেট্রিক অস্ত্রকে ভ্যাকুয়াম বোমা হিসেবে উল্লেখ করা হয়ে থাকে। এটি এতটা শক্তিশালী যে এর আঘাতে যেকোনো ভবন ধসে পড়তে পারে এবং মানুষের ধ্বংসপ্রতঙ্গ উড়ে যায়। এমনকি এটি দেয়াল বা সুড়ঙ্গও এ বোমা থেকে মানুষকে সুরক্ষা দিতে পারে না। মূলত এ বোমা প্রথমে আশপাশের এলাকার অক্সিজেন শুষে নিয়ে এরপর বিস্ফোরিত হয়ে থাকে।

এদিকে হামলার ব্যাপারে রাশিয়া জানিয়েছে, ইউক্রেন সেনাদের লক্ষ্য করেই ভ্যাকুয়াম বোমা হামলা চালানো হয়েছে। এতে বিপুলসংখ্যক ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন বলেও জানান তিনি। 

তবে ঠিক কবে এ বোমা হামলা হয়েছে তাও জানানো হয়নি। তবে সশস্ত্র বাহিনীর উপপ্রধান জানান, গত এক সপ্তাহে কার্যকর করা নজরদারি কার্যক্রম এবং হামলার ব্যবস্থার মাধ্যমে ইউক্রেনের সেনাদের ব্যবহৃত তিনটি আমেরিকান পেট্রিয়ট কমপ্লেক্স, একটি ভ্যাম্পায়ার মালিপল রকেট লঞ্চার, ১০টির বেশি কামান এবং অস্ত্রভাণ্ডার ও জ্বালানি ডিপো ধ্বংস করা হয়েছে।

অন্যদিকে কোথায় এ হামলা চালানো হয়েছে তা স্পষ্ট করে জানাননি কর্নেল জেনারেল অ্যালেক্সি কিম। তবে তিনি জানিয়েছেন, যে স্থানে এ হামলা চালানো হয়েছে সেটি ক্রাকেন ন্যাশনালিস্ট ফরমেশনের একটি স্থাপনা ছিলো। মন্ত্রণালয় এ স্থাপনাকে ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দাদের বিশেষ ইউনিট বলেও উল্লেখ করেছে।

পরে রুশ সশস্ত্র বাহিনীর উপপ্রধান কর্নেল জেনারেল অ্যালেক্সি কিম প্রতিরক্ষামন্ত্রী সার্গেই সইগুর সঙ্গে সাক্ষাতে ইউক্রেনের ৩০০ সেনা নিহতের খবরটি জানান। তিনি প্রতিরক্ষামন্ত্রীকে আরো জানান, রাশিয়ার উচ্চক্ষমতাসম্পন্ন অস্ত্রের কারণে ইউক্রেন এখন মানবশক্তি ও যুদ্ধাস্ত্রের দিক দিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে।

এ হামলার পরিপ্রেক্ষিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি বিবৃতিতে জানিয়েছে, ড্রোনের মাধ্যমে নির্ভুল নিশানায় এ বোমা হামলা চালানো হয়।

তবে সিনএনএন জানিয়েছে, তারা স্বাধীনভাবে বিষয়টি যাচাই করতে পারেননি। এছাড়া ভ্যাকুয়াম বোমা হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে ইউক্রেনের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App