×

আন্তর্জাতিক

ইইউ

রবিবারের মধ্যে গাজায় চালু হতে পারে সমুদ্রপথে ত্রাণ করিডোর

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৯ মার্চ ২০২৪, ১২:১১ পিএম

রবিবারের মধ্যে গাজায় চালু হতে পারে সমুদ্রপথে ত্রাণ করিডোর

ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন জানিয়েছেন, সাইপ্রাস থেকে গাজায় ফিলিস্তিনিদের জন্য ত্রাণ সরবরাহ করতে সমুদ্রপথে একটি করিডোর শনি-রবিবারের মধ্যেই চালু করা হতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার (৭ মার্চ) গাজায় ত্রাণ পাঠাতে একটি অস্থায়ী সমুদ্র বন্দর গড়ার পরিকল্পনা জানানোর পর এবার ইউরোপীয় ইউনিয়ন এই করিডোর চালুর ঘোষণা দিল।

শুক্রবার  যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে, গাজায় সমুদ্র বন্দর গড়তে ৬০ দিনের মতো সময় লাগবে । তার আগেই জরুরি ভিত্তিতে গাজায় ত্রাণ সরবরাহ করতে সমুদ্রপথে করিডোর চালুর উদ্যোগ নিচ্ছে ইইউ।

সাইপ্রাসের এক বন্দর-শহরে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ভন ডার লিয়েন বলেন, আমরা এখন এই করিডোর খোলার দ্বারপ্রান্তে রয়েছি। আশা করছি শনি-রবিবারেরই করিডোর চালু হবে। আজ প্রাথমিকভাবে এই পাইলট অভিযান চালু হচ্ছে দেখে আমি খুবই খুশি।

তিনি আরও বলেন, গাজা মানবিক বিপর্যয়ের সম্মুখীন। সমুদ্রপথে এই করিডোর গাজায় ব্যাপক মাত্রায় আরও বেশি ত্রাণ পাঠানোর সুযোগ করে দেবে।

জাতিসংঘ বলছে, গাজার জনসংখ্যার এক-চতুর্থাংশই দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে এবং শিশুরা অনাহারে মারা যাচ্ছে। গাজায় ত্রাণ সরবরাহ করাটাও কঠিন এবং বিপজ্জনক।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App