×

আন্তর্জাতিক

১৩ বছর পর সিরিয়ায় রাষ্ট্রদূত নিয়োগ দিল আমিরাত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:০৯ পিএম

১৩ বছর পর সিরিয়ায় রাষ্ট্রদূত নিয়োগ দিল আমিরাত

ছবি: সংগৃহীত

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ১৩ বছরের মধ্যে প্রথমবারের মতো তার দেশে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূতের পরিচয়পত্র গ্রহণ করেছেন। 

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা এ খবর জানিয়ে বলেছে, মঙ্গলবার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে সাক্ষাৎ করে নিজের পরিচয়পত্র পেশ করেছেন রাষ্ট্রদূত হাসান আহমেদ আল-শেহহি।

সিরিয়ায় নিয়োগ পাওয়ার আগে আল-শেহহি ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ইরাকে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন এবং তারও আগে তিনি ছিলেন সুদানে নিযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত।

২০১১ সালে সিরিয়ায় বিদেশি মদদে সহিংসতা শুরু হলে অন্য আরব দেশের মতো সংযুক্ত আরব আমিরাতও দামেস্কের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে নিজের রাষ্ট্রদূতকে ফিরিয়ে নিয়েছিল। 

তবে টানা সাত বছরেরও বেশি সময় ধরে আসাদ সরকার ইরান ও রাশিয়ার সহযোগিতায় উগ্র জঙ্গিগোষ্ঠীগুলোকে পরাস্ত করে টিকে যাওয়ার পর আরব দেশগুলো আবার দামেস্কের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে আগ্রহী হয়ে উঠেছে।

সংযুক্ত আরব আমিরাত অবশ্য ২০১৮ সালে দামেস্কে নিজের দূতাবাস খুললেও এতদিন চার্জ দ্যা অ্যাফেয়ার্সের মাধ্যমে সিরিয়ায় নিজের স্বার্থ রক্ষা করে আসছিল। 

এছাড়া আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন জায়েদ আলে নাহিয়ান ২০২১ সালের শেষদিকে সিরিয়া সফর করেছিলেন।

২০১১ সালে সিরিয়াকে আরব লীগ থেকেও বহিষ্কার করা হয়েছিল। গতমাসে ২২ সদস্যের এই সংস্থা সিরিয়াকে আরব লীগের সদস্যপদ ফিরিয়ে দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App