×

আন্তর্জাতিক

অস্ত্রোপচারের সময় রোগীকে ঘুষি দিলেন সার্জন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২৩, ১০:১৩ এএম

অস্ত্রোপচারের সময় রোগীকে ঘুষি দিলেন সার্জন

অস্ত্রোপচারের সময় রোগীকে ঘুষি দিলেন সার্জন

চীনে একটি হাসপাতালে অস্ত্রোপচারের সময় এক রোগীকে ঘুষি মেরেছেন সার্জন। সেই ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে অনলাইনে সবাই ক্ষোভ প্রকাশ করেছে।

ঘটনাটি ২০১৯ সালের হলেও সম্প্রতি ভিডিও প্রকাশের পর হাসপাতালটির প্যারেন্ট গ্রুপ আইয়ার চায়না ওই চিকিৎসকসহ হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তাকে বরখাস্ত করে। খবর: বিবিসির।

প্রতিবেদনটিতে বলা হয়, চীনের বিখ্যাত এক চিকিৎসক আই ফেন ২০১৯ সালের ওই অস্ত্রোপচারের সিসিটিভি ফুটেজ তার উইবো অ্যাকাউন্টে শেয়ার করার পর এ সপ্তাহে বিষয়টি সবার নজরে আসে। ভিডিও ভাইরাল হলে চীনা কর্তৃপক্ষ ওই হাসপাতালের বিরুদ্ধে তদন্ত শুরু করে। হাসপাতালের প্যারেন্ট গ্রুপ আইয়ার চায়না জানিয়েছে, চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর গুইগাংয়ে তাদের হাসপাতালে একটি অপারেশন চলাকালে এমন ঘটনা ঘটে। তখন রোগী ছিলেন ৮২ বছর বয়সী এক নারী। এক বিবৃতিতে বলা হয়, ‘অস্ত্রোপচারের সময় স্থানীয় চেতনানাশকের (লোকাল অ্যানেস্থেশিয়া) কারণে রোগী অসহিষ্ণু আচরণ করছিলেন।’

জানা যায়, রোগী মান্দারিন ভাষা না জানার কারণে ডাক্তারের কোন কথাই বুঝতে পারছিলেন না। এসময় ডাক্তার তার কপালে আঘাত করলে কাল দাগ হয়ে যায়।

এ ঘটনায় অস্ত্রোপচারের পর হাসপাতালের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ক্ষমা চায় এবং ক্ষতিপূরণ হিসাবে ৫০০ ইউয়ান (৭০ ডলার) প্রদান করে বলে স্থানীয় এক গণমাধ্যমে জানিয়েছেন রোগীর ছেলে। তিনি আরও বলেন, তার মা এখন বাম চোখে দেখতে পান না। তবে এর সঙ্গে চিকিৎসকের আঘাতের কোনও সম্পর্ক আছে কিনা সেটি স্পষ্ট নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App