×

আন্তর্জাতিক

অসুস্থ হয়ে পড়েছেন সু চি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১২:৪১ পিএম

অসুস্থ হয়ে পড়েছেন সু চি

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি অসুস্থ হয়ে পড়েছেন। বর্তমানে তিনি কারাবন্দি থেকে গৃহবন্দি অবস্থায় রয়েছেন।

সাধারনত সু চি অসুস্থ হলে তাকে কারাবন্দিদের জন্য নির্ধারিত চিকিৎসকের কাছে দেখানো হয়। তবে এবার দেশটির সামরিক শাসকদের কাছে সু চিকে বাইরের চিকিৎসক দেখানো জন্য আবেদন করা হয়েছে। খবর রয়টার্সের।

দেশটির সামরিক সরকার এ আবেদন প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছেন দেশটির বিরোধী দলগুলো দিয়ে গঠিত ছায়া সরকার।

৭৮ বছর বয়সী এ নোবেল বিজয়ীকে ফের কারাগার বিভাগের চিকিৎসকের কাছে চিকিৎসা দেয়া হয়েছে।

নাম প্রকোশে অনিচ্ছক এক সুত্র জানিয়েছে, সু চির মাড়ি ফুলে গিয়েছিলো এবং তিনি কোনো কিছু খেতে পারছিলেন না। ঘন ঘন বমি সঙ্গে মাথা ব্যথার সমস্যাও হচ্ছিল তার।

২০২০ সালের জাতীয় নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ২০২১ সালের ১ নভেম্বর অভ্যুত্থানের মাধ্যমে সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) সরকারকে উচ্ছেদ করে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লেইং এই অভ্যুত্থানে নেতৃত্ব দিয়েছিলেন।

অভ্যুত্থানের পর ক্ষমতায় আসীন হওয়া সামরিক সরকারের প্রধান হন জেনারেল হ্লেইং, আর সু চিকে নেইপিদোর একটি কারাগারে বন্দি করা হয়।

তার বিরুদ্ধে দুর্নীতি সংক্রান্ত বেশ কিছু অভিযোগ আনে জান্তা। রাজধানীর একটি সামরিক আদালতে ২০২১ সালের মাঝামাঝি সেসব অভিযোগের বিচার শুরু হয়।কয়েকটি মামলায় তার সাজাও ঘোষণা করে জান্তা সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App