×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে মস্তিষ্কখেকো অ্যামিবায় একজনের মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২৩, ১২:২১ পিএম

যুক্তরাষ্ট্রে মস্তিষ্কখেকো অ্যামিবায় একজনের মৃত্যু

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে মস্তিষ্কখেকো অ্যামিবায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। তবে সংশ্লিষ্ট কর্মকর্তারা মৃত ব্যক্তির পরিচয় জানাতে পারেননি। বৃহস্পতিবার (২ মার্চ) মারা যান ওই ব্যক্তি।

সাউথওয়েস্ট ফ্লোরিডার শার্লট কাউন্টির স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, ওই ব্যক্তি সম্ভবত কলের পানি দিয়ে নাকের সাইনাস ধুয়ে ফেলার পর (চিকিৎসাপদ্ধতির অংশ হিসেবে) সংক্রমিত হয়েছিলেন। মস্তিষ্কখেকো অ্যামিবা নাক দিয়ে ঢুকে মস্তিষ্কে সংক্রমিত হয়। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) বলছে, সংক্রমণ প্রায় সব সময়ই মারাত্মক হয়ে থাকে।

গত ২৩ ফেব্রুয়ারি ফ্লোরিডার স্বাস্থ্য বিভাগ বলেছিল, একজন রোগী বিরল এই অ্যামিবার সংক্রমণ নিয়ে এসেছেন। সম্ভবত তার কলের পানি দিয়ে সাইনাস ধুয়ে ফেলার অভ্যাস আছে। এ থেকেই তিনি সংক্রমিত হয়েছিলেন।

বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্য দপ্তরের মুখপাত্র জে উইলিয়ামস বিষয়টি নিশ্চিত করে জানান, ওই রোগী মারা গেছেন। এই সংক্রমণ কীভাবে ঘটেছে, তা তদন্তে সরকারি একাধিক সংস্থার কর্মকর্তা কাজ করে যাচ্ছেন।

এ ধরনের অ্যামিবা সাধারণত সুইমিংপুল, হ্রদ ও পুকুরের পানিতে বাস করে। এটি মানুষের নাক দিয়ে ঢুকে গুরুতর সংক্রমণ ঘটাতে পারে। তবে এটি সাধারণত মুখ দিয়ে ঢুকলে নিরাপদ। কারণ, পাকস্থলির অ্যাসিড এককোষী অণুজীবকে মেরে ফেলে। যারা সংক্রমিত হয়, তারা প্রাইমারি অ্যামেবিক মেনিনগোয়েনকেফালাইটিস নামে একটি রোগে আক্রান্ত হয়। এ রোগের লক্ষণের মধ্যে রয়েছে, মাথাব্যথা, জ্বর, বমি বমি ভাব, বমি, বিভ্রান্তি, শক্ত ঘাড়, ভারসাম্য হারিয়ে ফেলা, খিঁচুনি অথবা হ্যালুসিনেশন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App