×

আন্তর্জাতিক

টেনেসিতে পুলিশের একটি বিশেষ বাহিনী বাতিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৩, ০৬:৪৪ পিএম

টেনেসিতে পুলিশের একটি বিশেষ বাহিনী বাতিল

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের মেম্ফিস শহরের ‘স্করপিয়ন’ নামে পুলিশের একটি বিশেষ বাহিনী বাতিল করা হয়েছে। ওই বাহিনীর সদস্যদের হাতে গত ৭ জানুয়ারি টায়ার নিকোলস নামের এক কৃষ্ণাঙ্গ যুবক নিহতের পর শনিবার তা বাতিলের ঘোষণা দিলো মেম্ফিস পুলিশ।

শনিবার (২৮ জানুয়ারি) মেম্ফিস পুলিশের বিবৃতিতে বলা হয়, এই বাহিনী চিরতরে বাতিল করাই সবার জন্য মঙ্গলজনক। কিছু সদস্যের কাজের কারণে পুরো বাহিনীর দুর্নাম হবে, তা অত্যন্ত জঘন্য ব্যাপার। তাই আমরা নিজেরাই উদ্যোগী হয়ে এই বাহিনী বাতিলের সিদ্ধান্ত নিলাম। এতে করে বাহিনীটি সমাজে যে বাজে প্রভাব ফেলেছে তা ধীরে ধীরে উপশম করা কিছুটা সহজ হবে।’ খবর বিবিসির।

‘স্করপিয়ন’ বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে নিহত ২৯ বছর বয়সি নিকোলসের পরিবার। এক বিবৃতিতে নিকোলসের পারিবারিক আইনজীবী বলেন, ‘এটা একটা যথাযথ সিদ্ধান্ত। এই বাহিনী বাতিলের মাধ্যমে টায়ার নিকোলসের ট্র্যাজিক মৃত্যুর প্রতি কিছুটা হলেও সুবিচার করা হয়েছে। আমরা এ সিদ্ধান্তকে স্বাগত জানাই’।

২০২১ সালের অক্টোবরে যাত্রা শুরু স্করপিয়নের পূর্ণরূপ- ‘স্ট্রিট ক্রামইম অপারেশন টু রিস্টোর পিস ইন আওয়ার নেইবারহুডস’। এই বাহিনীর সদস্য সংখ্যা ৫০। উচ্চপর্যায়ে প্রশিক্ষণপ্রাপ্ত এই বাহিনী গাড়ি চুরি ও গ্যাংগের কার্যক্রম নজরদারি করে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App