×

আন্তর্জাতিক

রাজা হওয়ার পর ভাষণে যা বললেন চার্লস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২২, ১১:১৪ এএম

রাজা হওয়ার পর ভাষণে যা বললেন চার্লস

রাজা তৃতীয় চার্লস। ফাইল ছবি

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর স্থানীয় সময় শুক্রবার (৯ সেপ্টেম্বর) জাতির উদ্দেশে প্রথম ভাষণ দেন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস। ভাষণে ব্রিটেন ও কমনওয়েলথভুক্ত দেশে জনসেবার অঙ্গীকার করেন তিনি। বাকিংহাম প্যালেস থেকে দেয়া ভাষণ সরাসরি সম্প্রচার করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

রাজা তৃতীয় চার্লস বলেন, অনেক কষ্ট নিয়ে আজ আপনাদের সামনে কথা বলছি। রাজপরিবারের পক্ষ থেকে আমি গভীর শোকানুভূতি নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। আমরা প্রিয় মা, মহামান্য রানি আমার এবং পুরো পরিবারের জন্য অনুপ্রেরণা ও উদাহরণ। আমরা আমাদের মায়ের কাছে আন্তরিকভাবে ঋণী, যেমন করে প্রতিটি পরিবার তার মায়ের কাছে ভালোবাসা, স্নেহ ও পথ-নির্দেশনার জন্য ঋণী থাকেন।

ভাষণে তিনি আরও বলেন, আমার মা যে অঙ্গীকারের মধ্য দিয়ে তার রাজত্বের সূচনা করেছিলেন, আমি তার সেই অঙ্গীকার রক্ষায় নতুন করে প্রতিজ্ঞা করছি। আমি সম্মান, মর্যাদা ও ভালোবাসার সঙ্গে ব্রিটেন ও কমনওয়েলথের জনগণের সেবা করে যাব। এটা আমার অঙ্গীকার।

রাজা তৃতীয় চার্লস বলেন, কেপটাউন থেকে ১৯৪৭ সালে রানি দ্বিতীয় এলিজাবেথ তার ২১তম জন্মদিনে প্রতিশ্রুতি দিয়েছিলেন- কমনওয়েলথভুক্ত দেশের জনসেবায় তার জীবন কাটিয়ে দেবেন তিনি। সেটাই করেছেন তিনি। এটি প্রতিশ্রুতির চেয়েও বেশি কিছু ছিল। ৭০ বছরেরও বেশি সময় ধরে মানুষের সেবা করেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App