×

বিনোদন

মাহমুদ আব্দুল কাদিরের অনন্য সৃষ্টি ‘আবদার’

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ০৯:২২ পিএম

মাহমুদ আব্দুল কাদিরের অনন্য সৃষ্টি ‘আবদার’

মাহমুদ আব্দুল কাদিরের অনন্য সৃষ্টি ‘আবদার’

ইসলামি সংগীতের জনপ্রিয় গীতিকার ও শিল্পী মাহমুদ আব্দুল কাদিরে অনন্য রচনা 'আবদার'। সংগীতটি ২০২৩ সালে শুরুতে তার কণ্ঠে প্রকাশের পর ব্যাপক সাড়া পায়। মুহূর্তেই ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। ছোট-বড় সকল সংগীতপ্রেমীর মন জয় করতে সক্ষম হয় হৃদয়ছোঁয়া প্রার্থনামূলক এই সংগীত। যে কারণে বাংলাদেশের ইসলামি সংগীতের ইতিহাসে গত একবছরে সবচেয়ে বেশিবার কাভার হয়েছে সকলের প্রিয় 'আবদার'।

দীর্ঘদিন ধরে মাহমুদ আব্দুল কাদির ইসলামি সংগীত নিয়ে কাজ করছেন। নিজের লেখা, সুর ও কণ্ঠে প্রকাশ করেছেন একাধিক সংগীত। কুড়িয়েছেন দর্শক শ্রোতার ভালোবাসা। তবে 'আবদার' প্রকাশের পর আলোচনায় আসেন তিনি। তার আবদার- ফেসবুক, ইউটিউব জুড়ে প্রশংসায় ভাসছে। গেয়েছেন সহস্রাধিক শিল্পী। প্রচার হচ্ছে টেলিভিশনের পর্দায়। প্রতিনিয়ত দেশের মসজিদ, মাদ্রাসা, ইসলামিক অনুষ্ঠানের মঞ্চে শিল্পীদের কণ্ঠে কণ্ঠে বাজে-

তোমাকে ডাকি যদি একবার আল্লাহ 

আমাকে কাছে টানো বারবার

যদি পথ ভুলে যাই 

আমাকে দিয় ঠাঁই

দিশা দিয় এইটুক আবদার

আল্লাহ আমাকে কাছে টানো বারবার। 

দুনিয়ার বুকে আমি এক মুসাফির 

বুনে যাই প্রতিদিন গোনাহের জাল

স্বপ্নেরা দল বেঁধে রাতে করে ভিড় 

আসবে কি কাঙ্ক্ষিত সোনালি সকাল

হয়ে গেলে পেরেশান 

ও আমার রহমান 

জিকিরে হই যেন একাকার।

বিরহের ব্যথাগুলো বাড়ে প্রতিদিন 

তুমি ছাড়া কে বলো করে দেবে দূর

তোমার দয়া প্রভু জানি সীমাহীন 

ক্বলবে দাও জ্বেলে ঈমানের নূর 

বেলা শেষে কেউ নেই 

সান্ত্বনা তোমাতেই

তুমি ছাড়া নেই কেউ এ আমার।

আবদার সম্পর্কে জানতে চাইলে মাহমুদ আব্দুল কাদির বলেন, "পার্থিব জীবনে আমাদের চাওয়ার কোনো শেষ নেই! তবে এই চাওয়াটা যদি মহান সৃষ্টিকর্তার নিকটে হয়; প্রাপ্তিটা হবে সুনিশ্চিত। আবদার সংগীতে আমি আমার মনের কথাগুলো তুলে ধরেছি। জীবন চলার পথে যদি কখনো মিথ্যা, লালসার বন্ধনে আবদ্ধ হয়ে যাই, মহান রব যেন আমাকে সত্যের দীশা দিয়ে তার রহমের চাদরে জড়িয়ে নেন। ব্যথা, বেদনা দূর করে ন্যায়ের পথে পরিচালিত করেন। সুরে সুরে মহান রবের নিকট মনের সেই আবদার ব্যক্ত করেছি। আর আমি জানি আমার গানের কথাগুলো সকল মুসলিমের ভাবনার অনুরূপ। এজন্য হয়তো সংগীতটি এত শ্রোতাপ্রিয়তা অর্জন করেছে।"

আমি কি পারবোনা কোনোদিন, কবে যাবো ওই মদিনা, দমে দমে মদিনা, তোমার দিদার, তোমার নামে, বাবা কতদিন দেখিনা তোমায়, আল্লাহু আল্লাহ, হয়নি করা সিয়াম পালন, মাহে রমজান, পিয়ারা রাসুল, ওগো রহমতে আলম, ও মদিনা ওয়ালাসহ বহু গান লিখে নিজের কণ্ঠে প্রকাশ করে জনপ্রিয়তা পেয়েছেন মাহমুদ আব্দুল কাদির।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App