×

অর্থনীতি

সংসদে বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ০৩:১৪ পিএম

সংসদে বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী

ছবি ভিডিও থেকে নেয়া

জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এটি বাংলাদেশের ৫৩ তম বাজেট। আর টানা চতুর্থ মেয়াদে গঠিত বর্তমান সরকারের এটি প্রথম বাজেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ২১তম বাজেট। 

পাশাপাশি বর্তমান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপির এটি প্রথম বাজেট। বৃহস্পতিবার (৬ জুন) স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অর্থমন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করছেন।

এর আগে প্রস্তাবিত বাজেট উপস্থাপনের আগে দুপুরে মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন হয়। জাতীয় সংসদে উত্থাপনের পর প্রস্তাবিত এ বাজেটের ওপর সরকারি ও বিরোধীদলের সংসদ সদস্যদের দীর্ঘ আলোচনা অনুষ্ঠিত হবে। এরপর আগামী ৩০ জুনের মধ্যে প্রস্তাবিত বাজেটটি সংসদে পাস হওয়ার কথা রয়েছে। আগামী ১ জুলাই থেকে নতুন অর্থবছরের বাজেট কার্যকর হবে।

প্রস্তাবিত এ বাজেটের আকার হতে পারে ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকা। এটি আগের অর্থবছরের (২০২৩-২৪) চেয়ে ৩৬ হাজার কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের বাজেটের আকার ছিল ৭ লাখ ৬১ হাজার কোটি টাকা।

সরকার পক্ষের মতে, অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আগামী অর্থবছরের জন্য যে প্রায় ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার ব্যয় পরিকল্পনা সাজিয়েছেন, সেখানেও তিনি ব্যয় করতে চান বেশি এবং আয়ের লক্ষ্য ধরেছেন কম। এজন্য বাজেটে অনুদান ব্যতীত ঘাটতি রেখেছেন ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা, যা জিডিপির ৪ দশমিক ৬০ শতাংশ। এবারের বাজেটে সরকারের মোট পরিচালন ব্যয় ধরা হচ্ছে ৫ লাখ ৬ হাজার ৯৭১ কোটি টাকা। আর উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৮১ হাজার ৪৫৩ কোটি টাকা। পরিচালন খাতের আবর্তক ব্যয়ের আকার ধরা হয়েছে ৪ লাখ ৬৮ হাজার ৯৮৩ কোটি টাকা।

এ ব্যাপারে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গণমাধ্যমকে বলেছেন, অর্থনীতিকে আগের জায়গায় ফিরিয়ে আনাই বাজেটে অগ্রাধিকারের বিষয়। পাশাপাশি নিত্যপণ্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখা এবং জীবনযাত্রার মান যেন সীমার মধ্যে থাকে, সেটিও নিশ্চিত করা হয়েছে। বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে প্রধান অগ্রাধিকারে রাখা হয়েছে। এবারের বাজেটে মূল্যস্ফীতি ছাড়াও ‘সবার জন্য খাদ্য’, পণ্য সরবরাহব্যবস্থা উন্নয়ন, প্রবৃদ্ধি অর্জন, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতাকে অগ্রাধিকার দেয়া হয়েছে। প্রতিটি গ্রামকে আধুনিকায়নকরণ, ডিজিটাল স্বাস্থ্য ও শিক্ষাব্যবস্থা নিশ্চিতকরণ, ফাস্ট ট্র্যাক অবকাঠামো প্রকল্প গুরুত্ব দেয়া, জলবায়ু অভিঘাত মোকাবিলা এবং বৈশ্বিক সংকট মোকাবিলায় পদক্ষেপ নেয়ার মতো বিষয়কে অগ্রাধিকারের তালিকায় রাখা হয়েছে।

টাইমলাইন: বাজেট ২০২৪-২৫

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App