×

সারাদেশ

রোহিঙ্গা ক্যাম্পে আগুন, বড় ক্ষতি থেকে রক্ষা পেলো তিন ক্যাম্প!

Icon

উখিয়া (কক্সবাজার) থেকে

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ১১:৩৫ এএম

রোহিঙ্গা ক্যাম্পে আগুন, বড় ক্ষতি থেকে রক্ষা পেলো তিন ক্যাম্প!

ছবি: ভোরের কাগজ

কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে।  এ ঘটনায় স্বেচ্ছাসেবক ও রোহিঙ্গাদের কৌশলের কারণে বড় অগ্নিকাণ্ড থেকে রক্ষা পেয়েছে তিনটি রোহিঙ্গা ক্যাম্প।

শুক্রবার (২৬ এপ্রিল) রাত সাড়ে এগারোটার দিকে কুতুপালং ২ ওয়েস্ট রোহিঙ্গা ক্যাম্পের একটি দোকান থেকে আগুন সূত্রপাত হয়। অগ্নিদুর্গত এলাকাটি পার্শ্ববর্তী ৩ ও ৬ নং রোহিঙ্গা ক্যাম্পের সাথে ২ ওয়েস্টের সংযোগস্থল, আশেপাশে প্রায় পনেরো হাজার বসতি।

দ্রুত আগুন ছড়িয়ে পড়বে এমন আতঙ্কের মাঝে নিয়ন্ত্রণে নিতে তাৎক্ষণিক তৎপরতা শুরু করে ক্যাম্পে অগ্নিকাণ্ডে জরুরি সাড়াদানে নিয়োজিত স্বেচ্ছাসেবক দলসহ সেখানকার বাসিন্দারা।

আগুন ছড়িয়ে পড়ার আগে জ্বলন্ত দোকানের আশেপাশে থাকা ১৫ থেকে ২০টির মতো ঘর সরিয়ে ফেলা হয়, এই কৌশলের কারণে কমে আসে লেলিহান শিখার তীব্রতা।

মাত্র ৩০ মিনিটের মধ্যে সম্ভব হয় ভয়াবহতা জাগিয়ে সৃষ্ট হওয়া এই আগুনের নিয়ন্ত্রণ, তবে পুড়ে গেছে ২টি দোকান ও ২টি বসতঘর।

২ ওয়েস্ট ক্যাম্পের বাসিন্দা রোহিঙ্গা যুবক মোহাম্মদ শফিক জানান, আগুনের তীব্রতা দেখে মনে হচ্ছিলো দ্রুত তিন ক্যাম্পে ছড়িয়ে যাবে। আল্লাহর রহমতে আমরা ও স্বেচ্ছাসেবক ভাইয়েরা মিলে আগুন থামাতে পেরেছি। পাশের ঘরগুলো না ভাঙ্গলে বেশি ক্ষতি হতো।

উখিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর স্টেশন অফিসার শফিকুল ইসলাম বলেন, আমরা অগ্নিকাণ্ডের খবর পেয়েছি, তবে ঘটনাস্থলে পৌঁছানোর আগে তা নিয়ন্ত্রণে আনা হয়েছে।

২ ওয়েস্ট রোহিঙ্গা ক্যাম্পে মাত্র দুইদিন আগে খুন হয় এক কমিউনিটি নেতা (মাঝি)। এ ঘটনার জের ধরে দুর্বৃত্তরা অগ্নিকাণ্ডের ঘটনা ঘটিয়ে থাকতে পারে বলে ধারণা সেখানকার বাসিন্দাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App