×

সারাদেশ

ঘাটে নোঙর করে আছে সহস্রাধিক ট্রলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২৩, ০১:২৮ পিএম

ঘাটে নোঙর করে আছে সহস্রাধিক ট্রলার

ছবি: সংগৃহীত

উত্তাল হয়ে উঠেছে সাগর। জাল ফেলে টিকতে না পেরে তীরে ফিরছেন পটুয়াখালীর জেলেরা।

উঁচু ঢেউয়ের কারণে দুদিন ধরে ঘাটে নোঙর করা আছে সহস্রাধিক ট্রলার। বৈরী আবহাওয়া আর নিষেধাজ্ঞায় নাকাল জেলেদের পথে বসার উপক্রম।

সরেজমিনে উপকূলের জেলে পল্লী ঘুরে দেখা যায়, ঘাটে নোঙর করে আছে সহস্রাধিক ট্রলার। উত্তাল সাগরে জাল ফেলতে না পেরে আবারও তীরে বসে বেকার সময় কাটাচ্ছেন পটুয়াখালীর জেলেরা।

জেলেরা জানান, আশা নিয়ে গভীর সাগরে যান তারা। এরই মধ্যে শুক্রবার (৫ আগস্ট) দুপুর থেকে উত্তাল হতে শুরু করে সমুদ্র। প্রচণ্ড ঢেউয়ের কারণে টিকতে না পেরে অনেক জেলেই জাল না ফেলে ফিরে আসেন তীরে। আর যারা জাল ফেলেছিলেন তারাও উঠিয়ে চলে আসেন। দুদিন ধরে ফের ঘাটেই বেকার তারা।

কলাপাড়া উপজেলা সামুদ্রিক মৎস্য কর্মকর্তা আশিকুর রহমান জানান, জলবায়ু পরিবর্তনের কারণে হঠাৎ করেই সমুদ্রের আবহাওয়া খারাপ হয়ে যাচ্ছে। তবে আবহাওয়া ভালো হলে জেলেদের জালে মাছ ধরতে পরবেন।

গত ২৩ জুলাই ৬৫ দিনের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর থেকেই ভালো যাচ্ছে না আবহাওয়া। আর একের পর এক নিষেধাজ্ঞা আর প্রতিকূল আবহাওয়ায় নাকাল জেলেরা। একদিন মাছ না ধরলে যেসব জেলেদের ঘরে ভাত জুটে না। তারা কর্মহীন হয়ে ঘরে বসে আছেন আড়াই মাস ধরে। এ অবস্থায় সংসার চালাতে গিয়ে চরমভাবে ঋণের জালে জর্জরিত হচ্ছেন সাগর উপকূলের এসব জেলে পরিবার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App