আন্তর্জাতিক নারী দিবসে বিশ্বসাহিত্য কেন্দ্রে জলকন্যার প্রদর্শনী

আগের সংবাদ

নবীনগরে ভয়াবহ অগ্নিকাণ্ডে দশ দোকান ভস্মীভূত

পরের সংবাদ

রাজধানীতে চালু হলো সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের ১০ স্কুল

প্রকাশিত: মার্চ ৯, ২০২২ , ৯:৫০ অপরাহ্ণ আপডেট: মার্চ ৯, ২০২২ , ৯:৫৪ অপরাহ্ণ

রাজধানীতে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য ১০টি স্কুল উদ্বোধন করা হয়েছে। বুধবার (৯ মার্চ) সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো পরিচালিত ‘আউট অব স্কুল চিলড্রেন প্রোগ্রাম’-এর নামে এসব স্কুলের উদ্বোধন করেন ঢাকা-৯ আসনের সাংসদ সাবের হোসেন চৌধুরী। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৭১ ও ৭২ নম্বর ওয়ার্ডে এ স্কুলগুলো প্রতিষ্ঠা করা হয়েছে।

উদ্বোধনের পর প্রধান অতিথির বক্তব্যে সাংসদ সাবের হোসেন চৌধুরী বলেন, একটি জাতিকে সোজা হয়ে দাঁড়ানোর মেরুদণ্ড হলো শিক্ষা। বর্তমান সরকার বিষয়টি গুরুত্ব সহকারে দেখছেন। সমাজে যারা সুবিধা বঞ্চিত, প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে ছিটকে পড়েছে, তাদের কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাবেন। তাই এ সুবিধাবঞ্চিত. শিশুদের জন্য শিক্ষা নিশ্চিত করতে এ ব্যবস্থা নেয়া হয়েছে। এজন্য তাদেরকে জামাকাপড় দেয়া হয়েছে, বইপত্র দেয়া হয়েছে। এছাড়া তাদের শিক্ষার জন্য স্থায়ী বৃত্তির ব্যবস্থাসহ যা যা দরকার সরকার কিন্তু সে ব্যবস্থা করে দিচ্ছে। এ কাজের সাথে যুক্ত হয়েছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এনজিও ব্রাক। তাই সরকারের পাশাপাশি ব্রাককেও ধন্যবাদ জানাচ্ছি।

সাবের হোসেন চৌধুরী আরও বলেন, এ উদ্যোগের মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুরা সুশিক্ষিত হবে। তারা নিজেদের পায়ে দাঁড়াতে পারবে। এতে করে শুধু তারাই নয়, বাংলাদেশও মানবসম্পদে সুবিধা ভোগ করবে। এসময় তিনি সংসদীয় আসন ঢাকা-৯ এলাকাটির অবকাঠামো উন্নয়নের দিকটিও তুলে ধরেন তিনি। বক্তব্য শেষে সাবের হোসেন চৌধুরী উপস্থিত ৬০০ ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে মিলিত হন।

উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৭১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর থাইরুজ্জামান খাইরুল ও ৭২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শফিকুল আলম শামীম। এসময় অনুষ্ঠানে শিক্ষা অফিসারসহ মুগদা থানা আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা, শিক্ষক ও দুই ক্ষুদে শিক্ষার্থী বক্তব্য রাখেন।

উল্লেখ্য, আউট অব স্কুল চিলড্রেন প্রোগ্রাম বা বিদ্যালয় বহির্ভূত শিশুদের শিক্ষা কর্মসূচীর মূল লক্ষ্য দেশের ৮ থেকে ১৪ বছর বয়সী বিদ্যালয় বহির্ভূত, সমাজের দারিদ্র্য, অনগ্রসর ও ঝরেপড়া শিশুদের এ কর্মসূচির মাধ্যমে শিক্ষার মূলধারায় ফিরিয়ে আনা। শিশুদের জন্য শিক্ষায় ২য় সুযোগ সৃষ্টি করা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়