×

আন্তর্জাতিক

শোকার্ত লেবানন, চলছে রাষ্ট্রীয় শোক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২০, ১২:৫৪ পিএম

শোকার্ত লেবানন, চলছে রাষ্ট্রীয় শোক

লেবাননে বিস্ফোরণ।

শোকার্ত লেবানন, চলছে রাষ্ট্রীয় শোক

বিস্ফোরণে তছনছ হয়ে যায় পুরো এলাকা।

শোকার্ত লেবানন, চলছে রাষ্ট্রীয় শোক

বিস্ফোরণে ধ্বংস স্তুপ। ছবি: সংগৃহীত।

বৈরুতে ভয়াবহ জোড়া বিস্ফোরণে শোকে স্তব্ধ লেবানন। কিন্তু কীভাবে এই বিস্ফোরণ ঘটেছে তা এখনও নিশ্চত করা যায়নি।বুধবার থেকে শুক্রবার পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী তিনদিনের রাষ্ট্রীয় শোকের ঘোষণা দিয়েছেন। দেশটিতে দুই সপ্তাহের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হতে পারে বলে আভাস দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

বৈরুতের ভয়াবহ বিস্ফোরণ দুর্ঘটনা নয়, বোমা হামলা বলে দাবি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার সন্ধ্যায় হোয়াইট হাউসের করোনাভাইরাস ব্রিফিং-এ ট্রাম্প এমন মন্তব্য করেছেন বলে জানিয়েছে র্কিন সংবাদমাধ্যম পলিটিকো।

এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, মার্কিন সামরিক কর্মকর্তারা তাকে যা বলেছিলেন, তার ভিত্তিতে এটি ‘মনে হচ্ছে’। এটি হামলার ঘটনা ছিল। আমি আমাদের কয়েকজন জেনারেলের সঙ্গে সাক্ষাত করেছি এবং তারা মনে করছেন যে এটি কোনো উৎপাদন সংক্রান্ত বিস্ফোরণের ঘটনা নয়। তারা মনে করে এটি হামলার ঘটনা ছিল। এটি ছিল এক ধরনের বোমা বিস্ফোরণ।

ট্রাম্প বলেন, প্রথমেই আমি লেবাননের জনগণের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। বিভিন্ন সংবাদে দেখা যাচ্ছে সেখানে বহু মানুষ হতাহত হয়েছে। কয়েকশ মানুষ গুরুতর আহত হয়েছে। হতাহত ও তাদের পরিবারের প্রতি আমাদের প্রার্থনা রইল। যুক্তরাষ্ট্র লেবাননকে সহায়তায় প্রস্তুত।

[caption id="attachment_235656" align="aligncenter" width="900"] বিস্ফোরণে তছনছ হয়ে যায় পুরো এলাকা।[/caption]

এদিকে বিস্ফোরণের ঘটনায় গুজব ছড়িয়ে পড়ছে সামাজিক মাধ্যমে। এই ঘটনাকে ‘পারমাণবিক বিস্ফোরণ’ হিসেবে প্রচার করা হচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

দেশটির জাতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, বিস্ফোরণের আগে বন্দরের কাছে আতশবাজির একটি গুদামে আগুন লেগেছিল। সেখান থেকেই এই বিস্ফোরণ বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব উঠেছে, এটি ইসরায়েল কিংবা আমেরিকার পারমাণবিক হামলা।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি তাদের খবরে বলছে, বিস্ফোরণের কারণ হিসেবে ইসরায়েল আর আমেরিকাকে দুষছে সেখানকার পার্টিজান বিভিন্ন সংবাদমাধ্যমে। তবে কর্তৃপক্ষ একে প্রাথমিকভাবে দুর্ঘটনা হিসেবেই দেখছে।

[caption id="attachment_235682" align="aligncenter" width="806"] বিস্ফোরণে ধ্বংস স্তুপ। ছবি: সংগৃহীত।[/caption]

প্রেসিডেন্ট মিশেল আউন এক টু্ইটে বলেছেন, কোনো ধরনের নিরাপত্তার ব্যবস্থা না করে ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট বন্দরে মজুদ করে রাখা হয়েছিল, যা কোনোভাবে ‘গ্রহণযোগ্য নয়’।

মেজর জেনারেল আব্বাস ইব্রাহিম জানান, বিস্ফোরণের সম্ভাব্য উৎস ছিল বন্দরের একটি ডিপো, যেখানে বিস্ফোরক পদার্থের মজুত ছিল। এ ঘটনার সঙ্গে ইসরায়েলের সংশ্লিষ্টতার গুজব নাকচ করে দিয়েছেন তিনি।

উল্লেখ্য, মঙ্গলবার (৪ আগস্ট) স্থানীয় সময় বিকেল ৬টার পরপর ওই বিস্ফোরণে বৈরুত ছাড়াও আশপাশের অনেক শহর কেঁপে ওঠে। কম্পন অনুভূত হয় ২৪০ কিলোমিটার দূরের দ্বীপরাষ্ট্র সাইপ্রাসেও। ভয়াবহ ওই বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০ জনে এবং আহত হয়েছে অন্তত ৪ হাজারের বেশি মানুষ।

https://twitter.com/i/status/1290919985083285511

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App