×

জাতীয়

মোসলেউদ্দিনের সন্ধান মাজেদই দিয়েছেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২০, ০১:৫৮ পিএম

মোসলেউদ্দিনের সন্ধান মাজেদই দিয়েছেন

মোসলেউদ্দিন ও আব্দুল মাজেদ। ছবি: ফাইল

কলকাতায় ২৩ বছর ধরে আত্মগোপনে থাকা বঙ্গবন্ধুর খুনি মাজেদ বাংলাদেশে গ্রেপ্তারের পর ফাঁসি কার্যকর হওয়ার পরই আরেক খুনি রিসালদার মোসলেউদ্দিন উঠে আসেন খবরে। ভারতে তিনি আটক হয়েছেন বলে খবর প্রকাশ করে ভারতীয় প্রভাবশালী পত্রিকা আনন্দবাজার। তার অবস্থান আর আত্মগোপেনে থাকার অনেক তথ্যও উঠে আসে গণমাধ্যমে। তবে বাংলাদেশ থেকে বিষয়টি নিয়ে কোনো পরিষ্কার তথ্য দিতে পারেনি কেউ।

ভারতে মোসলেউদ্দিনের আটক হওয়া আর তার ছবি ও ভিডিও প্রকাশিত হয়। যদিও এসব নিয়ে কিছু বিভ্রান্তি দেখা দেয়। বিভিন্ন সূত্র থেকে দাবি করা হচ্ছিল, মোসলেউদ্দিন কয়েক বছর আগে মারা গেছেন। তবে তিনিও মাজেদের মতোই ভারতে আত্মগোপন করেছিলেন। মাজেদ ছিলেন পার্ক স্ট্রিটের মাস্টার মশাই হিসেবে আর মোসলেউদ্দিন পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার ঠাকুরনগর এলাকায় ইউনানি চিকিৎসক সেজে ভাড়া থাকছিলেন।

মোসলেউদ্দিন যেমন প্রতিদিনই বাংলাদেশে স্বজনদের সঙ্গে কথা বলতেন। তেমনি মোসলেহউদ্দিনের সঙ্গে ছিল বাংলাদেশের যোগাযোগ। এমনকি ২০১৮ সালে বাংলাদেশে গিয়ে নাকি পরিবারের সঙ্গে কয়েকদিন কাটিয়েও এসেছিলেন। এসব তথ্য জানার পর স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠে খুনি মাজেদের সঙ্গে মোসলেউদ্দিনের নিয়মিত যোগাযোগ হতো।

মাজেদ ধরা পড়ার পর ফাঁসি কার্যকর করার আগে দাবি উঠেছিল তাকে জিজ্ঞাসাবাদ করার। বলা হচ্ছিল, অন্য বঙ্গবন্ধুর অন্য খুনিদের সম্পর্কে বহু তথ্য তার কাছে থাকতে পারে। ফাঁসি কার্যকর হওয়ার আগে তাকে নানাভাবে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। তবে কী কী তথ্য মাজেদ দিয়েছিল সে সম্পর্কে আইন-শৃঙ্খলাবাহিনী কোনো কিছু প্রকাশ করেননি।

এখন বঙ্গবন্ধুর আরেক খুনি মোসলেউদ্দিন গ্রেপ্তার হওয়ার খবরের পর সবার আগে মাজেদের বিষয়টা সামনে এসেছে। এর মধ্যেই এনডিটিভির এক খবরে বলা হয়েছে, মোসলেউদ্দিনকে গত সোমবার (২০ এপ্রিল) সন্ধ্যায় একটি স্থলসীমান্ত দিয়ে বাংলাদেশের হাতে তুলে দেয়া হয়েছে। আর ভারতের শীর্ষ গোয়েন্দা সংস্থা অভিযান পরিচালনা করায় পশ্চিমবঙ্গ পুলিশ সে সম্পর্কে কিছুই জানতে পারেনি।

এনডিটিভির খবরে আরো উল্লেখ করা হয়েছে, বাংলাদেশে ফাঁসি কার্যকর হওয়া বঙ্গবন্ধুর খুনি মাজেদই আরেক খুনি মোসলেউদ্দিনের অবস্থান সম্পর্কে তথ্য জানিয়েছিলেন। তার তথ্যের সূত্র ধরেই মোসলেউদ্দিনকে গ্রেপ্তার করা হয়েছে।

আরো পড়ুন-

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App