×

জাতীয়

বঙ্গবন্ধুর আরেক খুনির বিষয়ে ভারতে যোগাযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২০, ০৮:০১ পিএম

বঙ্গবন্ধুর আরেক খুনির বিষয়ে ভারতে যোগাযোগ

রিসালদার (বরখাস্ত) মোসলেহউদ্দিন আহমেদ

বঙ্গবন্ধুর আরেক খুনি রিসালদার (বরখাস্ত) মোসলেহউদ্দিন আহমেদের ভারতে ধরা পড়া নিয়ে নানা আলোচনা বিতর্ক শুরু হয়েছে। ভারতের একটি পত্রিকায় এ সম্পর্কে সংবাদ প্রকাশের পরে সরকারের উচ্চ পর্যায় থেকে ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। তবে বিস্তারিত কিছু জানা যায়নি। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, সরকারিভাবে বিষয়টি তাদের জানা নেই। তবে তিনি তার অফিসকে বলেছেন এ ব্যাপারে বিস্তারিত খোঁজ-খবর নিতে।

অপরদিকে, একাধিক সূত্র জানাচ্ছে, কলকাতা ও দিল্লিতে বাংলাদেশ মিশন ইতোমধ্যে ভারত সরকারের সঙ্গে যোগাযোগ শুরু করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সাংবাদিকদের বলছেন, তারা ব্যস্ত ছিলেন ভারত থেকে বাংলাদেশিদের ফেরত পাঠানোর বিষয়ে। হঠাৎ করে এমন খবরে তারা ভারত কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছেন। তবে বিস্তারিত তথ্য তাদের হাতে আসেনি।

তবে বঙ্গবন্ধুর আরেক খুনি মোসলেহউদ্দিন বিষয়ে বাংলাদেশ ভারতের সঙ্গে যোগাযোগ করেছে কিনা- এ প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, অবশ্যই যোগাযোগ করেছে। তিনি জানতে পারলে গণমাধ্যমকে জানাতে পারবেন।

সম্প্রতি ভারতে দুই যুগ ধরে আত্মগোপনে থাকা বঙ্গবন্ধুর ঘাতক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদ ঢাকায় গ্রেপ্তার হন। এরপর তার ফাঁসি কার্যকর করা হয়। তার আত্মগোপনের রহস্য নিয়ে আলোচনা সমালোচনা শেষ না হতেই সোমবার (২০ এপ্রিল) কলকাতাভিত্তিক আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত বিশেষ প্রতিবেদনে দাবি করা হয়েছে, বঙ্গবন্ধুর আরেক খুনি মোসলেহ উদ্দিনও ভারতে অবস্থান করছে।

সূত্রের বরাতে পত্রিকাটি জানিয়েছে, ভারতীয় গোয়েন্দাদের সহযোগিতায় মোসলেহ উদ্দিন এরইমধ্যে আটক হয়ে থাকতে পারে। আরেকটি সূত্র অবশ্য বলছে, মাজেদের ফাঁসি কার্যকরের পরপরই আত্মগোপনে চলে গেছে সে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App