×

জাতীয়

মেয়র আনিসুল হকের আলোচিত যত কাজ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০১৭, ০৮:৩৫ পিএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র হিসেবে দায়িত্বগ্রহণের পর নগরীর সৌন্দর্যবর্ধন এবং গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা আনার ক্ষেত্রে ব্যাপক উদ্যোগ নেন আধুনিক ঢাকার স্বপ্নদ্রষ্টা আনিসুল হক। ২০১৫ সালের নভেম্বরে দীর্ঘদিন ধরে অবৈধ দখলে থাকা তেজগাঁও ট্রাকস্ট্যান্ড উচ্ছেদ করেন তিনি। দখলদারদের তীব্র তোপের মুখে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন জীবনের ঝুঁকি নিয়েই।

২০১৬ সালের নভেম্বরে বনানী ২৭ নম্বর সড়কের কুখ্যাত স্বাধীনতাবিরোধী আবদুল মোনেম খাঁর পরিবারের অবৈধ দখলে থাকা ১০ কাঠা জমি উদ্ধারে নেতৃত্ব দেন আনিসুল হক। স্থাপনা গুঁড়িয়ে দিয়ে ৫০ বছর ধরে বেদখল থাকা জমিটি উদ্ধার করে ডিএনসিসি। বিভিন্ন দূতাবাসের অবৈধ দখলে থাকা জায়গাও নিজ প্রচেষ্টায় উদ্ধার করেছেন তিনি।

এ ছাড়া নগরীতে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা-দুর্ঘটনায় দিনে-রাতে ছুটে গিয়েছেন আনিসুল হক। যথাসাধ্য চেষ্টা করেছেন মানুষের কাছাকাছি থাকতে, তাদের কথা শুনতে।

চলতি বছরের মে মাসে মেয়র হিসেবে দায়িত্ব পালনের দুই বছর পূর্তি উপলক্ষে মতবিনিময়ের সময় বিলবোর্ড সরানো, রাস্তাঘাট নির্মাণ, ফুটপাত দখলমুক্ত করাসহ বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন আনিসুল হক। বলেছিলেন সবুজ ঢাকাসহ আধুনিক নগরী গড়ার বিভিন্ন পরিকল্পনার কথাও। তিনি রাজধানীর গুলশানে আলোচিত ঢাকা চাকা বাস সার্ভিস চালু করেন।

২০১৫ সালে আওয়ামী লীগের মনোনয়নে তিনি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন। এর আগে তিনি ব্যবসায়ীদের সর্বোচ্চ সংগঠন এফবিসিসিআই এবং বিজিএমইএ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, গত ২৯ জুলাই সপরিবারে যুক্তরাজ্য সফরে যান আনিসুল হক। সেখানে অসুস্থ হয়ে পড়লে ১৩ আগস্ট তাকে লন্ডনের ন্যাশনাল নিউরোসায়েন্স হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষা-নিরীক্ষার পর তার মস্তিষ্কে প্রদাহজনিত রোগ ‘সেরিব্রাল ভাস্কুলাইটিস’ শনাক্ত করেন চিকিৎসকরা। এরপর তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রেখে চিকিৎসা দেয়া হচ্ছিল।

ধীরে ধীরে অবস্থার উন্নতি ঘটলে তাকে গত ৩১ অক্টোবর আইসিইউ থেকে রিহ্যাবিলিটেশন সেন্টারে স্থানান্তর করা হয়। গত সোমবার তার রক্তে সংক্রমণ ধরা পড়লে তাকে পুনরায় আইসিইউতে স্থানান্তর করা হয়। শেষে গত বৃহস্পতিবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App