আলফাডাঙ্গায় স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা

আগের সংবাদ

নতুন মাথাব্যথা ‘হিজরত’! : আফগানিস্তানে তালেবান সাফল্যে উজ্জীবিত আইএস অনুসারী আনসার আল ইসলাম বাংলাদেশে সক্রিয়

পরের সংবাদ

বিদায়ী র‌্যাব ডিজি : সুনির্দিষ্ট অভিযোগ পেলে দায়ী পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে পদায়ন পাওয়া র‌্যাবের বিদায়ী মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, মাঝেমধ্যে পুলিশের বিরুদ্ধে অভিযোগ আসে। তবে তা নির্দিষ্ট করে করলে, অবশ্যই দায়ী পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও যেখানে প্রয়োজন পড়েছে সেখানেই শক্তি প্রয়োগ করা হয়েছে, যেখানে প্রয়োজন হয়নি সেখানে তা করা হয়নি।
র‌্যাবের বিদায়ী মহাপরিচালক (ডিজি) হিসেবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিয়ময় অনুষ্ঠানে বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। গতকাল বুধবার সকালে রাজধানীর কারওয়ানবাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এই মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন করা হয়। আজ বৃহস্পতিবার র‌্যাব সদর দপ্তরে চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে বিদায়ী সংবর্ধনা দেয়া হবে বলে জানা গেছে। কাল শুক্রবার পুলিশ সদর দপ্তরে আইজিপির দায়িত্ব নেয়ার কথা রয়েছে তার।
বিরোধী দল বলছে, পুলিশ সরকারের হয়ে কাজ করেছে। আইজিপি হিসেবে দায়িত্ব নেয়ার পর বিষয়টিকে কীভাবে মোকাবিলা করবেন- মতবিনিময় অনুষ্ঠানে সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, মাঝে মধ্যে পুলিশের বিরুদ্ধে অভিযোগ আসে। কেউ এ ব্যাপারে সুনির্দিষ্ট অভিযোগ করলে, সংশ্লিষ্ট পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আর নির্বাচনকালে নির্বাচন কমিশনের কাঠামোর আলোকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তার দায়িত্ব পালন করে। নিষেধাজ্ঞার কারণে র‌্যাবে ডিজি হিসেবে দায়িত্ব পালন করাটা কঠিন সময় ছিল কি না, এ কারণে বন্দুকযুদ্ধ ও মৃত্যুর সংখ্যা কমেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা তা মনে করি না। বঙ্গবন্ধু বলেছিলেন তোমরা এদেশের পুলিশ, এদেশেরই নাগরিক। আমাদের দেশের মানুষের বিরুদ্ধে কেন আমরা দাঁড়াব। যখন আমরা আক্রান্ত হই, মাদক, অস্ত্র উদ্ধার, মানব পাচারকারী যখন আমাদের ওপর আক্রমণ করে তখন আমরা প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নিয়ে থাকি। আইনে যে ক্ষমতা দিয়েছে র‌্যাব তা কখনোই লঙ্ঘন করে না। র‌্যাবের সাবেক-বর্তমান কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞার বিষয়টি নিয়ে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে বলেও এ সময় জানান তিনি।
মাদকের বিরুদ্ধে র‌্যাব যুদ্ধ শুরু করেছিল। কিন্তু মাদকের ব্যবহার বেড়েছে, বাড়ছে মাদকসেবীও। তাহলে কি র‌্যাবের অভিযান ব্যর্থ- এমন প্রশ্নের জবাবে চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, বিশ্বজুড়ে মাদকের বিরুদ্ধে যুদ্ধ চলছে। কারাগারের অধিকাংশ আসামি মাদকাসক্ত। প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে শূন্য সহিষ্ণু নীতি ঘোষণা করেছেন। যেখানেই মাদকের খবর পাওয়া যাচ্ছে, সেখানেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সাঁড়াশি অভিযান চালাচ্ছে। গত সোমবার র‌্যাব ২ লাখ ৪০ হাজার ইয়াবা উদ্ধার করে। বড় বড় ইয়াবার চালান, আইসের চালান জব্দ করছে র‌্যাব।
সরকারের বিভিন্ন কার্যক্রম ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানের কারণে মাদক নিয়ন্ত্রণে রয়েছে। মাদক ব্যবসায়ীরা লুকিয়ে কারবার করছে। ইদানীং বন্দুকযুদ্ধ কমে গেছে। তাহলে র‌্যাবের ওপর হামলা কমে গেছে? এমন প্রশ্নের উত্তরে র‌্যাব ডিজি বলেন, যেখানে যেটুকু প্রয়োজন সেটুকুই আমরা শক্তি প্রয়োগ করি। পরিস্থিতি বিবেচনায় নিয়ে সে অনুযায়ী আমরা ব্যবস্থা নিয়ে থাকি। আমাদের দেশে প্রচলিত আইন অনুযায়ীই ব্যবস্থা নেয়া হয়ে থাকে। আগামী দিনেও র‌্যাব সাহসিকতা ও দেশপ্রেম নিয়ে তার দায়িত্ব পালন করে যাবে বলেও এ সময় আশা প্রকাশ করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়