হাসপাতালে ভর্তি আরো ৩৮১ রোগী : ডেঙ্গু প্রতিরোধে সচেতন হওয়ার আহ্বান মন্ত্রীর

আগের সংবাদ

মহা আড়ম্বরে সমাহিত মহারানি

পরের সংবাদ

ইউরোপকে পুতিন : গ্যাস চাইলে নর্ড স্ট্রিম-২ থেকে নিষেধাজ্ঞা তুলুন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউরোপের জ্বালানি সংকটে রাশিয়ার করার কিছু নেই মন্তব্য করে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, ইউরোপিয়ান ইউনিয়ন যদি রাশিয়ার কাছ থেকে আরো গ্যাস চায়, সেক্ষেত্রে তাদের নর্ড স্ট্রিম-২ পাইপলাইন চালুর ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ানো নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। উজবেকিস্তানে সাংহাই কোঅপারেশন অরগানাইজেশন (এসসিও) সম্মেলনের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় পুতিন ইউরোপের জ্বালানি সংকটের জন্য তাদের ‘গ্রিন এজেন্ডাকে’ দায় দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ইউরোপে জ্বালানি সরবরাহে যে বাধ্যবাধকতা রয়েছে, মস্কো তা পূরণ করবে বলেও রুশ প্রেসিডেন্ট আশ্বস্ত করেছেন। পুতিন বলেন, আপনাদের যদি তাগাদা থাকে, যদি আপনাদের খুব কষ্ট হয়, তাহলে নর্ড স্ট্রিম-২ এর নিষেধাজ্ঞা তুলে নিন, যা দিয়ে প্রতি বছর ৫ হাজার ৫০০ কোটি কিউবিক মিটার গ্যাস সরবরাহ করা যাবে। কেবল বাটন চাপ দিন, সব ঠিকঠাক হয়ে যাবে।
বাল্টিক সাগরের তলদেশে নর্ড স্ট্রিম-১ এর সমান্তরালে থাকা নর্ড স্ট্রিম-২ পাইপলাইনটি ১ বছর আগেই নির্মিত হয়েছিল। রাশিয়া ইউক্রেইনে সেনা পাঠানোর কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের চাপে জার্মানি ওই পাইপলাইনটি নিয়ে অগ্রসর না হওয়ার সিদ্ধান্ত নেয়।
রুশ গ্যাস সরবরাহ কমে যাওয়ায় চলতি বছরের শুরুর তুলনায় ইউরোপের দেশগুলোতে এখন গ্যাসের দাম দ্বিগুণেরও বেশি হয়েছে। বাড়তি এই দাম সাধারণ ইউরোপীয় ভোক্তাদের যেমন ভোগাচ্ছে, তেমনি অনেক শিল্প প্রতিষ্ঠানকেও উৎপাদন বন্ধ করে দিতে হয়েছে। ইউক্রেইনে মস্কোর ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর প্রেক্ষিতে পশ্চিমাদের নিষেধাজ্ঞার পাল্টায় রাশিয়া গ্যাস সরবরাহকে ‘অস্ত্র হিসেবে’ ব্যবহার করছে বলে সা¤প্রতিক মাসগুলোতে ইউরোপ অভিযোগ করে আসছে।
অন্যদিকে রাশিয়া বলছে, পশ্চিমারা তাদের ওপর অর্থনৈতিক যুদ্ধ চাপিয়ে দিয়েছে, আর তাদের দেয়ার নিষেধাজ্ঞার কারণেই নর্ড স্ট্রিম-১ দিয়ে সরবরাহ কার্যক্রম ব্যাহত হচ্ছে।
চলতি মাসের শুরুর দিকে রুশ গ্যাস কোম্পানি গ্যাজপ্রম বলেছিল, একটি ক¤েপ্রসার স্টেশনের একটি টারবাইন থেকে ইঞ্জিনের তেল লিক হওয়ায় তারা ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান পাইপলাইন নর্ড স্ট্রিম-১ বন্ধ রাখছে।
তাদের ওই সিদ্ধান্তের পর থেকে ইউরোপের প্রায় সব দেশেই গ্যাসের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়