মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪৪

আগের সংবাদ

উদ্ধারের অপেক্ষা আর ত্রাণের আকুতি : পানিবন্দি লাখ লাখ মানুষ > ভেসে উঠছে বানভাসি মানুষের লাশ > এখনই সচল হচ্ছে না ওসমানী বিমানবন্দর

পরের সংবাদ

রাসায়নিক দুর্ঘটনা রোধে প্রশিক্ষণ শুরু ঢাকায়

প্রকাশিত: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি) এবং অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিক্যাল উইপন্স (ওপিসিডব্লিউ) আয়োজিত ‘Basic Training Course on Assistance and Protection against Chemical Weapons and Emergency Response to Chemical Incidents’ শীর্ষক পাঁচদিনব্যাপী (১৯-২৩ জুন) প্রশিক্ষণ কোর্স গতকাল রবিবার সকালে ঢাকার লা মেরিডিয়ান হোটেলে হয়।
কমোডর মোহাম্মদ মঞ্জুর হোসেন, মহাপরিচালক, অসামরিক ও সামরিক সংযোগ পরিদপ্তর, সশস্ত্র বাহিনী বিভাগ ওই কোর্সের উদ্বোধন করেন। ওপিসিডব্লিউর প্রতিনিধি সিনিয়র অ্যাসিস্টেন্স এন্ড প্রটেকশন অফিসার মি. এন্টন মার্টিনিক’সহ বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশন, সশস্ত্র বাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ও বিভিন্ন রাসায়নিক সংস্থা/প্রতিষ্ঠানের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
প্রশিক্ষণে ওপিসিডব্লিউ থেকে তিনজন, ভারত, পাকিস্তান, নেপাল, মালদ্বীপ ও শ্রীলঙ্কা হতে ২১ জন এবং বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী থেকে মোট ১৮ জন প্রশিক্ষণার্থীসহ ৫০ জন প্রতিনিধি অংশ নেন।
এই প্রশিক্ষণে কেমিক্যাল ওয়ারফেয়ার এজেন্ট হতে রক্ষার উপায় এবং বিভিন্ন রাসায়নিক দুর্ঘটনায় জরুরি উদ্ধার সংক্রান্ত বিষয়ের ওপর প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়াও বিভিন্ন শিল্পকারখানায় বিষাক্ত রাসায়নিক দুর্ঘটনা রোধ এবং পরবর্তী উদ্ধারকার্য পরিচালনার ওপর গুরুত্ব আরোপ করে প্রশিক্ষণ দেয়া হবে, যা সশস্ত্র বাহিনীসহ বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ও দেশের বিভিন্ন উদ্ধারকারী সংস্থাগুলোর সক্ষমতা বাড়াবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়