ডিএমপি কমিশনার : জীবনে সফলতার শর্টকাট কোনো রাস্তা নেই

আগের সংবাদ

বিপজ্জনক জেনেও সংরক্ষণে ত্রæটি

পরের সংবাদ

সিলেটে ফের বাড়ছে পানি, বন্যার শঙ্কা

প্রকাশিত: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সিলেট ব্যুরো : টানা বৃষ্টিপাত আর উজানের ঢলে আরো একবার বন্যার কবলে পড়ার মুখে সিলেট। অব্যাহত ভারী বর্ষণে দ্রুত বাড়ছে সুরমা, কুশিয়ারার পানি। এতে আবার বন্যার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। সিলেট পানি উন্নয়ন বোর্ড থেকে জানা গেছে, তিনদিন ধরে সিলেটের বিভিন্ন নদ-নদীর পানি বেড়ে চলেছে। এছাড়া বৃষ্টি অব্যাহত থাকায় নি¤œাঞ্চলগুলোতেও বৃদ্ধি পাচ্ছে পানি।
পাউবোর তথ্য বলছে, গত শুক্রবার দুপুর ১২টায় সুরমা নদীর পানি সিলেট পয়েন্টে ছিল ৯ দশমিক ৪৬ মিটার, যা বিপদসীমার ১৩৬ সেন্টিমিটার নিচে। তবে গতকাল রবিবার দুপুর পর্যন্ত পানি ৪৭ সেন্টিমিটার বেড়ে ৯ দশমিক ৯৩ মিটারে দাঁড়িয়েছে।
কানাইঘাট পয়েন্টেও সুরমার পানি দ্রুত বৃদ্ধি পেয়ে বিপদসীমা থেকে মাত্র ৩৫ সেন্টিমিটার নিচে অবস্থান করছিল। একই সময়ে দ্রুত বৃদ্ধি পাচ্ছে কুশিয়ারা নদীর পানিও। আমলশিদ পয়েন্টে গত শুক্রবার দুপুরে কুশিয়ারা নদী ১৩ দশমিক ৬৫ মিটারে প্রবাহিত হলেও রবিবার দুপুরে তা বেড়ে হয়েছে ১৪ দশমিক ৩০ মিটার। একই নদীর পানি শেওলা পয়েন্টে গত শুক্রবার সকাল ৯টায় ছিল ১১ দশমিক ৪৩ মিটার, গতকাল তা ১২ দশমিক ০৮ মিটারে পৌঁছায়।
সিলেটের অন্যান্য নদীতেও পানি বাড়ছে। কানাইঘাটের লোভা নদীর পানি গত শুক্রবার ছিল ১২ দশমিক ৫৬ মিটার পর্যন্ত; গতকাল তা ১২ দশমিক ৮৪ মিটারে পৌঁছায়। সিলেট আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত সিলেটে বৃষ্টিপাত হয়েছে ৫৫ দশমিক ৫ মিলিমিটার।
তবে শনিবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ বেড়েছে দ্বিগুণের বেশি। শেষ ৩৬ ঘণ্টায় মোট বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৭০ দশমিক ৫ মিলিমিটার।
আবহাওয়া অধিদপ্তর সিলেট অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, সিলেট অঞ্চলের ওপর দিয়ে মৌসুমি বায়ু প্রবাহিত হওয়ায় ভারী বৃষ্টিপাত হচ্ছে।
এই বৃষ্টি আরো দুই থেকে তিনদিন স্থায়ী হবে। এরপর বর্ষার স্বাভাবিক বৃষ্টিপাত অব্যাহত থাকবে। তবে একই সময়ে সীমান্তের ওপারে প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, যা সিলেটে বন্যা পরিস্থিতি সৃষ্টির কারণ হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়