মানহানির মামলা : যুগান্তর প্রকাশক সালমা ইসলামসহ ৩ জন খালাস

আগের সংবাদ

বৃষ্টির অজুহাতে ফের বাড়ছে দাম

পরের সংবাদ

৪৬ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ফকির নিটওয়্যার

প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ এবং ফকির নীটওয়্যারের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ১৫ একর জমি বরাদ্দে চুক্তি স্বাক্ষর হয়েছে।
বেজা কার্যালয়ে গতকাল বৃহস্পতিবার এই চুক্তি স্বাক্ষর করা হয়। সভায় বিনিয়োগকারী প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং বেজার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ফকির নিটওয়্যার বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে নিট কম্পোসিট শিল্প কারখানা স্থাপন করবে। প্রতিষ্ঠানটি শিল্প স্থাপনে প্রায় ৪৫ দশমিক ৮২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে এবং এতে প্রায় ২০০০ জনের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা যাচ্ছে। প্রতিষ্ঠানটি ১৯৩৬ সাল থেকে গার্মেন্টস শিল্প, লজিস্টিক ও এগ্রো-ফার্ম খাতে অবদান রেখে চলেছে।
ফকির নিটওয়্যারের উপব্যবস্থাপনা পরিচালক ফকির মাশরিকুজ্জামান বলেন, দেশের অন্যতম আধুনিক শিল্প কারখানা স্থাপনের অভিজ্ঞতা রয়েছে তাদের। তিনি আরো বলেন, গ্রিন ইন্ডাস্ট্রি হিসেবে তার প্রতিষ্ঠান ইতোমধ্যে দেশে এবং বিশ্বে সুনাম অক্ষুণ্ন রেখে চলেছে। তিনি বলেন, দক্ষ লোকবল এবং গবেষণা ও উন্নয়নের মাধ্যমে অত্যাধুনিক ম্যানুফাকচারিং ইউনিট প্রতিষ্ঠা করেছে তারা এবং বঙ্গবন্ধু শিল্প নগরেও অনুরূপ শিল্প স্থাপনের পরিকল্পনা রয়েছে তাদের।
বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বিনিয়োগকারীকে অভিনন্দন জানিয়ে বলেন, প্রতিষ্ঠানটি নিজ নিজ খাতে স্বনামধন্য এবং দেশে ও আন্তর্জাতিক বাজারে সুনামের সাথে ব্যবসার বিকাশ ঘটাচ্ছে। কাজেই বেজা’র সাথে এসব বিনিয়োগকারীর যোগসূত্র স্থাপনের ফলে অর্থনৈতিক অঞ্চলের বিনিয়োগ বাড়ানোর সঙ্গে সঙেয্গ পণ্যের বৈচিত্র্য সাধন হবে। তিনি আরো বলেন, অর্থনৈতিক অঞ্চলসমূহে বিনিয়োগকারীদের পরিষেবা প্রদানে অনেক চ্যালেঞ্জ থাকলেও বেজা তা সাফল্যের সাথে মোকাবিলা করে সব সরকারি সংস্থার সঙ্গে সুসমন্বয়ের মাধ্যমে পানি, গ্যাস ও বিদ্যুতের সংযোগ নিশ্চিত করছে। তিনি বলেন, কেন্দ্রীয়ভাবে এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করে অর্থনৈতিক অঞ্চলসমূহে আন্তর্জাতিক মান নিশ্চিতকরণে বেজা বিভিন্ন উন্নয়ন অংশীদারের সঙ্গে কাজ করছে।
বেজার পক্ষে নির্বাহী সদস্য (বিনিয়োগ উন্নয়ন) মো. মজিবর রহমান এবং ফকিরের পক্ষে উপব্যবস্থাপনা পরিচালক প্রতিষ্ঠানের ফকির মাশরিকুজ্জামান চুক্তি স্বাক্ষর করেন।
বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ চট্টগ্রাম ও ফেনী জেলার মীরসরাই, সীতাকুণ্ড ও সোনাগাজী উপজেলায় প্রায় ৩৩ হাজার একর ওপর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’ স্থাপনের কাজ শুরু করেছে। এ শিল্প নগরে এখন পর্যন্ত দেশি-বিদেশি প্রায় ১৯ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাব অনুমোদিত হয়েছে। এরই ধারাবাহিকতায় ০৪টি প্রতিষ্ঠান ইতোমধ্যে উৎপাদন শুরু করেছে যেগুলোর উৎপাদনকাজ গত ২০ নভেম্বর ২০২২ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। আরো ১৫টি শিল্প প্রতিষ্ঠান শিল্প স্থাপনের কাজ শুরু করেছে যা পর্যায়ক্রমে আগামী সেপ্টেম্বর ২০২৩ হতে উৎপাদন শুরু করবে। প্রায় ৮ লক্ষ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে এ শিল্পনগরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়