মানহানির মামলা : যুগান্তর প্রকাশক সালমা ইসলামসহ ৩ জন খালাস

আগের সংবাদ

বৃষ্টির অজুহাতে ফের বাড়ছে দাম

পরের সংবাদ

জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার : আবেদন আহ্বান করেছে এসএমই ফাউন্ডেশন

প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২৩ প্রদানের উদ্যোগ নিয়েছে এসএমই ফাউন্ডেশন। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ পুরস্কার দেয়া হবে। গতকাল বুধবার এসএমই ফাউন্ডেশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
পুরস্কারের জন্য শুধু ‘উৎপাদন অথবা সেবামূলক’ ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট উদ্যোক্তাদেরকে বিবেচনা করা হবে এবং পুরুষ ও নারী-উদ্যোক্তাদের পৃথকভাবে পুরস্কার দেয়া হবে। এছাড়া একটি স্টার্টআপ এবং একজন সফল উদ্যোক্তাকে বিশেষ পুরস্কার দেয়া হবে। ট্রেডিং ব্যবসার সাথে সংশ্লিষ্ট উদ্যোক্তাদের পুরস্কারের জন্য বিবেচনা করা হবে না। আবেদনপত্র আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট ডকুমেন্টসহ আগামী ২৪ আগস্ট বৃহস্পতিবারের মধ্যে পাঠাতে হবে।
উল্লেখ্য, প্রতিষ্ঠার পর থেকে ২০২২ সাল পর্যন্ত ৫০ জন মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি ও বিশেষ উদ্যোক্তা জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার পেয়েছেন। তাদের মধ্যে ২৯ জন নারী, ২০ জন পুরুষ এবং ১ জন তৃতীয় লিঙ্গের উদ্যোক্তা। বিজ্ঞপ্তিতে জানানো হয়, উদ্যোক্তাদের কাছ থেকে উন্মুক্ত আবেদন/দরখাস্ত সংগ্রহের পর স্বচ্ছ প্রক্রিয়া ও সুনির্দিষ্ট ক্রাইটেরিয়া অনুসরণ করে স্বাধীন জুরি বোর্ডের মাধ্যমে পুরস্কারের জন্য যোগ্য উদ্যোক্তা বাছাই করা হয়। পুরস্কারপ্রাপ্ত উদ্যোক্তাদের অনুকূলে নগদ অর্থসহ ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। ট্রেডিং ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট উদ্যোক্তাদের পুরস্কারের জন্য বিবেচনা করা হবে না।
এসএমই ফাউন্ডেশন আরো জানিয়েছে, জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২৩ এর জন্য সারা দেশের বর্ষসেরা মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাগণ (নারী ও পুরুষ) এবং স্টার্টআপ ও উদ্যোক্তা ক্যাটাগরিতে হতে আবেদন করতে পারবেন। আগ্রহী উদ্যোক্তারা যে কোনো একটি ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন। আবেদনপত্রসহ বিস্তারিত তথ্য এসএমই ফাউন্ডেশনের ওয়েবসাইট এবং ভেরিফাইড ফেসবুক পেইজ, এসএমই ফাউন্ডেশন ও ইনস্টিটিউট অব এসএমই ফাউন্ডেশনের কার্যালয়ে পাওয়া যাবে।
আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট ডকুমেন্টসহ ২৪ আগস্ট ২০২৩ বৃহস্পতিবার -এর মধ্যে অনলাইন, ই-মেইল (রহভড়@ংসবভ.মড়া.নফ) অথবা ফাউন্ডেশন কার্যালয়ে সরাসরি প্রেরণ করতে হবে। আবেদন যথাযথভাবে পূরণ না হলে অথবা আবেদনের সঙ্গে প্রয়োজনীয় তথ্য ও ডকুমেন্টস দাখিল করা না হলে আবেদন বাতিল বলে গণ্য করা হবে।
এছাড়া সারা দেশে উদ্যোক্তাদের নিয়ে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে কাজ করে এ ধরনের সরকারি- বেসরকারি প্রতিষ্ঠান, বিশেষ করে ট্রেডবডি, এসোসিয়েশন, উদ্যোক্তা সংগঠন, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, এনজিও, দেশি-বিদেশি উন্নয়ন সংস্থার দৃষ্টিতে যদি কোনো উদ্যোক্তা বা প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য যোগ্য বিবেচিত হয়, সেক্ষেত্রে প্রতিষ্ঠানটি উক্ত উদ্যোক্তা/প্রতিষ্ঠানের সম্মতিক্রমে পুরস্কারের জন্য সুপারিশসহ আবেদন করতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়