চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

এনবিএলে ফিরে এলেন মেহমুদ হোসেন

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদ থেকে পদত্যাগের ১২ দিনের মাথায় মো. মেহমুদ হোসেন আবার ব্যাংকের কাজে যোগ দিয়েছেন।
গতকাল সোমবার তিনটায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার সঙ্গে সব ব্যাংকের এমডিদের সঙ্গে মিটিং ছিল। সেই মিটিংয়ে ন্যাশনাল ব্যাংকের এমডি মেহমুদ হোসেনও যোগ দিয়েছিলেন। তবে মিটিংয়ের আগে ও পরে তিনি সাংবাদিকদের কারো সঙ্গে কথা বলেননি।
গত ১৮ জানুয়ারি ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মেহমুদ হোসেন (এমডি)। কেন্দ্রীয় ব্যাংকের সূত্র বলেছে, বৈঠকে গভর্নর জানিয়েছেন, মেহমুদ হোসেনকে মেয়াদের ১ ঘণ্টা আগেও বাদ দেয়া যাবে না। তাকে তার মেয়াদ পূরণ করতে দিতে হবে। আর ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদকে কঠোরভাবে নিয়মনীতি মেনে চলতে হবে বলেও জানিয়ে দিয়েছেন গভর্নর।
গত ২৩ জানুয়ারি ন্যাশনাল ব্যাংকের পরিচালক রন হক সিকদারকে ডেকে নিয়ে বৈঠক করেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। সে বৈঠকে তিন ডেপুটি গভর্নর উপস্থিত ছিলেন। বৈঠকে মেহমুদ হোসেনের পদত্যাগের বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এরপর কেন্দ্রীয় ব্যাংক থেকে ওই সিন্ধান্ত জানানো হয়। নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার তাকে ডেকে আবার ন্যাশনাল ব্যাংকে যোগদান করতে বলেছেন।
এতে তিনি সায়ও দিয়েছেন বলে জানা গেছে। এর আগে গত বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ব্যাংকের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়- তাকে চাপ প্রয়োগ করে পদত্যাগে বাধ্য করা হয়নি, বরং তিনি ব্যক্তিগত কারণে পদত্যাগ করেন।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুয়ায়ী, বেসরকারি ন্যাশনাল ব্যাংকের মোট খেলাপি ঋণ ১১ হাজার ৩৩৬ কোটি। বিতরণ করা ঋণের যা ২৭ দশমিক ৪৬ শতাংশ। ব্যাংকটির প্রভিশন ঘাটতির পরিমাণ ৭ হাজার ৪৭৪ কোটি টাকা। ব্যাংকটির ঋণ আমানত অনুপাতের হার ৯২ দশমিক ৯ শতাংশ, যা কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত সীমার চেয়ে প্রায় ৬ শতাংশ বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়