প্রণয় ভার্মাকে সংবর্ধনা : ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক কূটচালে নষ্ট হওয়ার নয়’

আগের সংবাদ

গ্যাস সংকট কাটছে না সহসা : দৈনিক চাহিদা ৩৮০ কোটি ঘনফুট > সরবরাহ ২৬৬ কোটি ঘনফুট > দুর্ভোগে রাজধানীর বাসিন্দারা

পরের সংবাদ

দেশীয় শিল্পের সুরক্ষা চায় এফবিসিসিআই

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্যবসা সহজ করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রতি আহ্বান জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসীম উদ্দিন। এ লক্ষ্যে ব্যবসায়ীদের সম্পৃক্ততা আরো বাড়ানোর কথা বলেন তিনি।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে এনবিআর আয়োজিত এক সেমিনারে তিনি এ আহবান জানান। অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রাহমাতুল মুনিম ব্যবসাবাণিজ্যে সুবিধা দেয়ার ক্ষেত্রে তাদের কিছু উদ্যোগ তুলে ধরেন। এজন্য এনবিআরের বাইরে সংশ্লিষ্ট অন্য প্রতিষ্ঠানগুলোকেও আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর আহবান জানান তিনি।
অপরদিকে এফবিসিসিআই সভাপতি বর্তমান ডলার সংকটের সময়ে আমদানি নিরুৎসাহিত করে স্থানীয় শিল্পকে সুরক্ষা দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, এখন সময় এসেছে লোকাল ইন্ডাস্ট্রিকে প্রোটেকশন দেয়ার, যাতে আমদানি করতে না হয়।
এ বছর ১৫ম আন্তর্জাতিক কাস্টমস দিবস উদযাপিত হচ্ছে। এবারের দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ভবিষ্যৎ প্রজন্মের লালন : কাস্টমসে জ্ঞানচর্চা ও উত্তম পেশাদারিত্বের বিকাশ’। অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের একটি ভিডিও বার্তা প্রচার করা হয়। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন এনবিআর সদস্য মাসুদ সাদিক, আব্দুল মান্নান শিকদার, জাকিয়া সুলতানা এবং এইচএসবিসি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুবুর রহমান।
অনুষ্ঠানে কাস্টমস দিবস উপলক্ষে ১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ওয়ার্ল্ড কাস্টমস অরগনাইজেশনের (ডব্লিউসিও) ‘মেরিট অব সার্টিফিকেট’ সম্মাননা দেয়া হয়। এছাড়া বন্দর থেকে থেকে বিশ্বস্ত বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে সহজে পণ্য খালাসের লক্ষে ৯ কোম্পানিকে ‘অথরাইজড ইকোনমিক অপারেটর’ হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে।
‘সার্টিফিকেট অব মেরিট’ পেলেন ১৭ কর্মকর্তা : কর্মক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ১৭ জন কর্মকর্তা ও তিন অংশীজনকে সার্টিফিকেট অব মেরিট সম্মাননা দেয়া হয়েছে।
সম্মাননা পাওয়া এনবিআরের ১৭ কর্মকর্তারা হলেন- এনবিআরের প্রথম সচিব ড. মো. নেয়ামুল ইসলাম, ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইস ও ভ্যাট কমিশনারেটের যুগ্ম-কমিশনার মো. রুহুল আমিন, মোছা. শাকিলা পারভীন, আবদুল রশীদ মিয়া, মোংলা কাস্টমস হাউসের যুগ্ম-কমিশনার মহিববুর রহমান ভূঞা, নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের উপপরিচালক মো. পায়েল পাশা ও এনবিআরের দ্বিতীয় সচিব মো. পারভেজ রেজা চৌধুরী।
এছাড়া সম্মাননা পাওয়া বাকি কর্মকর্তারা হলেন- বৃহৎ করদাতা ইউনিটের উপকমিশনার মিতুল বণিক, ঢাকা (পূর্ব) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট মো. ইফতেখার আলম ভূইয়া, চট্টগ্রাম কাস্টমস হাউসের উপকমিশনার মোছা. আয়শা সিদ্দিকা, ঢাকা কাস্টম হাউসের উপকমিশনার মিজ জেবুন্নেছা, এনবিআরের সহকারী প্রোগ্রামার কামরুন নাহার মায়া, ঢাকা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলের রাজস্ব কর্মকর্তা বিপ্লব রায়, সহকারী রাজস্ব কর্মকর্তা অনিমেষ মণ্ডল, মো. ফাহাদ চৌধুরী, মনিরুল ইসলাম ও মো. আসাদুজ্জামান খান।
এছাড়া শিল্প মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয় ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) অংশীজন হিসেবে অবদান রাখার জন্য সার্টিফিকেট অব মেরিট ও সম্মাননা স্মারক দেয়া হয়েছে।
বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অরগনাইজেশনের (ডব্লিউসিও) সদস্যভুক্ত ১৮৩টি দেশে গতকাল (২৬ জানুয়ারি) একযোগে দিবসটি উদযাপন করা হচ্ছে। ২০০৯ সাল থেকে ওয়ার্ল্ড কাস্টমস অরগনাইজেশন এ দিনটিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণার পর থেকেই বাংলাদেশও দিবসটি উদযাপন করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়