প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা

আগের সংবাদ

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়নি : অনিশ্চয়তায় ২১ হাজার শিক্ষার্থী

পরের সংবাদ

পোশাক শিল্পের ৪ আন্তর্জাতিক প্রদর্শনী ১১ জানুয়ারি

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীতে শুরু হচ্ছে তৈরি পোশাক শিল্প পণ্যের ৪টি আন্তর্জাতিক প্রদর্শনী। এগুলো হলো- ২০তম গার্মেন্টস টেকনোলজি শো বাংলাদেশ (জিটিবি), ১২তম আন্তর্জাতিক গার্মেন্টস অ্যাক্সেসরিজ এন্ড প্যাকেজিং (জিএপি)-২০২৩, প্রথম ভারত টেক্সটাইল ট্রেড ফেয়ার বাংলাদেশ (আইটিটিএফ) এবং আন্তর্জাতিক ইর্য়ান এন্ড ফেব্রিকস এক্সপো।
রাজধানীর বসুন্ধরায় আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আগামী ১১ জানুয়ারি থেকে এই প্রদর্শনীগুলো শুরু হবে, যা শেষ হবে ১৪ জানুয়ারি। ৪ দিনব্যাপী অনুষ্ঠিতব্য এই প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।
প্রদর্শনীতে গার্মেন্টস মেশিনারি, সুতা, কাপড়, গার্মেন্টস অ্যাক্সেসরিজ এবং প্যাকেজিংয়ের ক্ষেত্রে বাংলাদেশের আরএমজি সেক্টরের বিভিন্ন ধরনের পণ্য প্রদর্শন করা হবে। গতকাল রাজধানীর এক হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রদর্শনীর আয়োজকরা এসব তথ্য তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে রপ্তানির লক্ষ্যপূরণে বন্ড-আমদানিসহ তিন দাবি জানিয়েছে গার্মেন্টস অ্যাক্সেসরিজ এন্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএপিএমইএ)। অপর দাবিগুলো হলো- বন্ড ও আমদানির অনুমতিপত্র ইস্যু করার ক্ষমতা বিজিএপিএমইএর হাতে হস্তান্তর এবং ট্রেড লাইসেন্স প্রতি বছর নবায়নের পরিবর্তে পাঁচ বছর অন্তর নবায়নের ব্যবস্থা করা। সংবাদ সম্মেলনে আসক ট্রেড এন্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভূঁইয়া জানান, গার্মেন্টস টেকনোলজি শো বাংলাদেশের যাত্রা যখন শুরু হয়েছিল তখন গার্মেন্টস সেক্টরে রপ্তানি ছিল ১ দশমিক ৮ বিলিয়ন ডলার। আরএমজি সেক্টরের উন্নয়নের জন্য প্রযুক্তি প্ল্যাটফর্ম হিসেবে বছরের পর বছর ধরে এই প্রদর্শনী সহায়তা করছে। দেশের আরএমজি খাতে পণ্যের বৈচিত্র্য বাড়াতে এবং নতুন বাজার সৃষ্টির মাধ্যমে এই খাতকে এগিয়ে নেয়ার চেষ্টা করছে।
এ সময় বিজিএপিএমইএ সভাপতি মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন মতি আরএমজিসহ সব রপ্তানিকারক এবং বায়িং হাউসগুলোর মালিকদের শুভেচ্ছা জানিয়ে বলেন, আমাদের সদস্যরা তাদের সর্বশেষ উদ্ভাবন এবং সংগ্রহগুলো এই শোতে প্রদর্শন করবে। তিনি সবাইকে এই সেক্টরের অগ্রগতির জন্য কাজ করার আহ্বান জানান।
এবার ইন্ডিয়া টেক্সটাইল ট্রেড ফেয়ার বাংলাদেশ ২০২৩ ও সাউথ গুজরাট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এসজিসিসিআই) যৌথভাবে আয়োজিত ‘আইটিটিএফ বাংলাদেশ-২০২৩’ এর প্রথম মেলায় বিভিন্ন ধরনের সুতা, কাপড়ের পাশাপাশি লেইস, জরি ম্যাটেরিয়ালস এবং অ্যাক্সেসরিজ ব্যবহার করে তৈরি ব্রাইডালসহ বিভিন্ন ধরনের পোশাক প্রদর্শন করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়