বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

২০ হাজার টন টমেটো সংগ্রহ করবে প্রাণ

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সস, কেচাপ, টমেটো পেস্টসহ বিভিন্ন খাদ্যসামগ্রী তৈরি করতে চলতি বছর ২০ হাজার টন টমেটো সংগ্রহ করবে দেশের সবচেয়ে বড় কৃষিপণ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান প্রাণ। এ লক্ষ্যে গতকাল রাজশাহীর গোদাগাড়ী বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্কে (বিআইপি) প্রাণের টমেটো সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। পাশাপাশি নাটোরের একডালায় অবস্থিত প্রাণ এগ্রো লিমিটেডে কারখানার মাধ্যমে আগামী সপ্তাহ থেকে টমেটো সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম শুরু হবে।
এ বিষয়ে বিআইপির জেনারেল ম্যানেজার সারোয়ার হোসেন বলেন, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, দিনাজপুর, পাবনা ও নওগাঁ অঞ্চল থেকে এবার টমোটো সংগ্রহ শুরু হয়েছে। সারাদেশে প্রাণের ১০ হাজারের অধিক চুক্তিভিত্তিক কৃষক প্রায় ২২০০ বিঘা জমিতে টমেটো চাষ করেছেন। বিঘা প্রতি গড়ে ১০ টন ফলন পাওয়া যাবে। এ সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম চলবে টমেটোর সরবরাহ থাকা সাপেক্ষে।
প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (বিপণন) কামরুজ্জামান কামাল বলেন, টমেটো সংগ্রহের পর কারখানায় প্রসেসিং করা পাল্প থেকে সারাবছর সস, কেচাপ, টমেটো পেস্টসহ বিভিন্ন খাদ্যসামগ্রী তৈরি করা হয়। টমেটো থেকে উৎপাদিত সস-কেচাপ বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক জনপ্রিয় ও প্রচুর চাহিদা রয়েছে। প্রাণের কারখানায় বছরে ১৮,০০০ টন টমেটো সস উৎপাদন করার সক্ষমতা রয়েছে।
তিনি আরো বলেন, দেশের বাইরেও প্রাণের সস-কেচাপের ভাল চাহিদা রয়েছে এবং ক্রমেই বাজার প্রসারিত হচ্ছে। বর্তমানে প্রাণের সস-কেচাপ মালেয়শিয়া, সংযুক্ত আরব আমিরাত, আমেরিকা, ইটালি, সুইডেনসহ বিভিন্ন দেশে নিয়মিত রপ্তানি হচ্ছে। এ বাজার আরো বাড়াতে কাজ চলছে। তাই যত বেশি বাজার তৈরি হবে, কৃষকরা তত বেশি লাভবান হবেন। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়