বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্টের যাত্রা শুরু

আগের সংবাদ

সিন্ডিকেটে চড়ছে চালের বাজার : প্রতি কেজিতে পরিবহন খরচ বেড়েছে ৫৮ পয়সা, বিপরীতে দাম বেড়েছে ৫ থেকে ৬ টাকা

পরের সংবাদ

মুক্তির অপেক্ষায়…

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢালিউড চলচ্চিত্রে এখন সুবাতাস বইছে। হারানো সেই অতীত আবার ফিরতে চলেছে চলচ্চিত্রে। দর্শকের মাঝে হলমুখী হওয়ার প্রবণতা দেখা গেছে। পুরনো দিনে যেসব সিনেমা হলগুলো ছিল দিনের পর দিন হাউসফুল তেমনি এখন আবারো হাউসফুল দেখা যাচ্ছে প্রতিনিয়ত। এমন পরিবেশ আশাবাদী করেছে নির্মাতা ও অভিনয়শিল্পীদের।
রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’ চলচ্চিত্রটি গত এক মাস ধরে হাউসফুল সিনেমা হলগুলোতে। অন্যদিকে মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ চলচ্চিত্রটি মুক্তির পর থেকেই চলছে সেই পুরনো দিনগুলোর মতোই। চলচ্চিত্রের এই সুদিনে মুক্তির তালিকায় রয়েছে বেশ কয়েকটি সিনেমা।
মুক্তির অনুমতি পেতে সেন্সরের টেবিলে জমা পড়েছে বেশকিছু চলচ্চিত্র। এর মধ্যে ‘দামাল’ ও ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ চলচ্চিত্র দুটি পেয়েছে মুক্তির অনুমতি।
সেন্সর সূত্র থেকে জানা গেছে, সিনেমা দুটি দেখে সন্তুষ্ট হয়েছেন বোর্ডের সদস্যরা। দুই-একদিনের মধ্যেই নো অবজেকশন সার্টিফিকেট দেয়া হবে ‘দামাল’ ও ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’কে।
‘দামাল’ চলচ্চিত্রটি পরিচালনা করছেন ‘পরাণ’ চলচ্চিত্র দিয়ে বাজিমাত করা নির্মাতা রায়হান রাফি। কথাসাহিত্যিক ফরিদুর রেজা সাগরের উপন্যাস অবলম্বনে নির্মিত এই চলচ্চিত্রটি এগিয়েছে স্বাধীন বাংলা ফুটবল দলকে কেন্দ্র করে।
চলচ্চিত্রটি প্রসঙ্গে নির্মাতা রাফি বলেন, ‘আমার এই ছবি যে গল্প নিয়ে নির্মিত পৃথিবীর অন্য কোনো দেশে এমন ইতিহাস নেই। ১৯৭১ সালে ফুটবল দল এবং বর্তমান সময়ে নারী ফুটবল দলের কিছু চিত্রের সমন্বয় দেখা যাবে সিনেমাটিতে। এছাড়াও তিনি জানান এটি একটি ব্যয়বহুল ছবি।’
তারকাবহুল এ চলচ্চিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, শরিফুল রাজ, সুমিত, রাশেদ অপু, সাঈদ বাবু, নাজমুস সাকিব, শাহনাজ সুমি, বৃষ্টি, অথৈ, পূজাসহ আরো অনেকেই।
এদিকে ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ নির্মাণ করা হয়েছে জনপ্রিয় কথাসাহিত্যিক মুহাম্মদ জাফর ইকবালের ‘রাতুলের রাত রাতুলের দিন’ উপন্যাস অবলম্বনে। সরকারি অনুদানপ্রাপ্ত এই সিনেমাটি পরিচালনা করেছেন আবু রায়হান জুয়েল। চিত্রনাট্য লিখেছেন জাকারিয়া সৌখিন।
চলচ্চিত্রটিতে সিয়াম আহমেদের সঙ্গে দেখা যাবে পরীমণিকে। অন্যান্য চরিত্রে রয়েছেন শহীদুল আলম সাচ্চু, আজাদ আবুল কালাম, মনিরা মিঠু, কচি খন্দকার, আশিষ খন্দকার প্রমুখ। চলতি বছর সিনেমাটি মুক্তি দেয়া হবে বলে জানিয়েছেন নির্মাতা।
এছাড়াও ইতোমধ্যে মুক্তির তারিখ ঘোষণা করেছে বেশকিছু প্রযোজনা প্রতিষ্ঠান, তার মধ্যে সরকারি অনুদানে নির্মিত ‘আশীর্বাদ’ চলচ্চিত্রটি আগামী ১৯ আগস্ট মুক্তি পাবে। এতে অভিনয় করেছেন মাহিয়া মাহি ও রোশান। চলচ্চিত্রটি নির্মাণ করেছেন মোস্তাফিজুর রহমান মানিক।
চিত্রনায়ক আদর আজাদ, সালওয়া ও মৌসুমী মিথিলা অভিনীত ‘স্বপ্নে দেখা রাজকন্যা’ চলচ্চিত্রটি মুক্তি পাবে ১৬ সেপ্টেম্বর। ছবিটির সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন সুদীপ্ত সাইদ খান। এটিও পরিচালনা করেছেন মোস্তাফিজুর রহমান মানিক।
অক্টোবরের ৭ তারিখ মুক্তি পাবে মোস্তাফিজুর রহমান মানিকের আরেকটি চলচ্চিত্র ‘যাও পাখি বলো তারে’। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন আদর আজাদ, মাহিয়া মাহি, শিপন মিত্র ও অভিনেতা রাশেদ মামুন অপু। নির্মাতা জানালেন, তিনটি ছবি নিয়েই বেশ আশাবাদী তিনি।
ওয়াইল্ড লাইফ অ্যাকশন থ্রিলার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অপারেশন সুন্দরবন’ মুক্তি পাবে ২৩ সেপ্টেম্বর। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, নুসরাত ফারিয়া, জিয়াউল রোশান, রিয়াজ, মনোজ প্রামাণিক, সামিনা বাশার, তাসকিন রহমানসহ অনেকে। চলচ্চিত্রটি নির্মাণ করেছেন দীপংকর দীপন। ইতোমধ্যেই অফিসিয়াল ট্রেলারে চমক দিয়েছে চলচ্চিত্রটি।
কাজী হায়াৎ পরিচালিত ২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদানে টুঙ্গিপাড়া চলচ্চিত্রের ব্যানারে সিনেমাটি নির্মিত হয়েছে ‘জয় বাংলা’। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন বাপ্পি-মিতু। ‘জয় বাংলা’ চলচ্চিত্রটির গল্প ও চিত্রনাট্য লিখেছেন লেখক ও শিক্ষক মুনতাসীর মামুন। এতে বাপ্পী-মিতু ছাড়াও অভিনয় করেছেন শ্রাবণ শাহ, নাদের চৌধুরী, রেবেকা, রাতুল প্রমুখ। জানা গেছে, সব ঠিক থাকলে ১৬ ডিসেম্বর বিজয় দিবসে মুক্তি পাবে চলচ্চিত্রটি।
চলতি বছরের ডিসেম্বরে আসছে খিজির হায়াত খান পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘ওরা ৭ জন’। সম্প্রতি সিনেমাটি বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড থেকে বিনা কর্তনে ছাড়পত্র পেয়েছে। অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, জাকিয়া বারী মম, ইমতিয়াজ বর্ষণ, সাইফ খান, খালিদ মাহবুব তুর্য, শাহরিয়ার ফেরদৌস সজীব, শিবা শানু, তাসনিম সফি, জয় রাজ, নাফিস আহমেদ, হামিদুর রহমান। এছাড়াও চলচ্চিত্রটির নির্মাতাকেও দেখা যাবে একজন মুক্তিযোদ্ধার চরিত্রে। ইতোমধ্যেই মুক্তি পেয়েছে চলচ্চিত্রটির ট্রেলার। যা মুগ্ধ করেছে দর্শকদের, পেয়েছে প্রশংসা।
থ্রিলার, রোমান্স ও ফ্যামিলি ড্রামার মিশেলে নির্মিত চলচ্চিত্র ‘ভাইয়ারে’। ২ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে রকিবুল আলম রকিব পরিচালিত চলচ্চিত্রটি। এতে অভিনয় করেছেন রাসেল মিয়া, এলিনা শাম্মি, জারা, সাখাওয়াত সাগর, শবনম পারভীন, বর্দা মিঠু, সিমান্ত আহমেদ, শিশু শিল্পী সাইফুল্লাহ আল সাইফসহ অনেকে। চলচ্চিত্রটির অভিনেতা রাসেল মিয়া বলেন, দর্শকরা যেভাবে আবার হলমুখী হয়েছেন ভাইয়ারে চলচ্চিত্রেও সে ধারা অব্যাহত থাকবে। দর্শকরা একটি পারিবারিক গল্প উপহার পেতে যাচ্ছেন। সবাইকে হলে এসে চলচ্চিত্রটি দেখার আহ্বানও জানান তিনি।
এছাড়া আরো কিছু চলচ্চিত্র মুক্তির অপেক্ষায় থাকলেও মুক্তির তারিখ এখনো চূড়ান্ত হয়নি।

:: সোহানুর রহমান সোহাগ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়