মায়ের বিরুদ্ধে শিশু সন্তানকে শ্বাসরোধে হত্যার অভিযোগ

আগের সংবাদ

ডলারে বেসামাল অর্থনীতি : ১২০ টাকা দিয়েও পাচ্ছেন না গ্রাহক > ৬ ব্যাংকের ট্রেজারি প্রধানকে সরিয়ে দেয়ার নির্দেশ

পরের সংবাদ

নতুন ইস্যু জ¦ালানি তেলের দাম : ফ্লোর প্রাইসে পুঁজিবাজারে প্রথম বড় পতন

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুঁজিবাজারে প্রতিটি শেয়ারের সর্বনি¤œ দর বা ফ্লোর প্রাইস কার্যকরের পর প্রথমবাররে মতো বড় দরপতন দেখল পুঁজিবাজার। সপ্তাহের প্রথম কর্মদিবসে জ্বালানি তেলের দাম বৃদ্ধির চাপ বাজার সামলে নিতে পারলেও দ্বিতীয় কর্মদিবসে তা পারল না। বেশি সংখ্যক সিকিউরিটিজের দরপতনের কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক কমেছে ৪৫ পয়েন্ট।
টানা পতনরোধে গত ৩১ জুলাই থেকে ফ্লোর প্রাইস কার্যকর করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এছাড়াও দীর্ঘদিনের অমীমাংসিত ইস্যু ব্যাংকের বিনিয়োগ সীমা বা এক্সপোজার লিমিট ক্রয়মূল্যে গণনা নিয়ে এক যুগের দাবিও পূরণ হয়েছে। বাংলাদেশ ব্যাংক জনিয়েছে, এই বিনিয়োগসীমা গণনা করা হবে শেয়ারের ক্রয়মূল্যে।
এই ২ সুখবরে দারুণ এক সপ্তাহ পার করা পুঁজিবাজারে নতুন ইস্যু জ্বালানি তেলের দাম বৃদ্ধি। গত শুক্রবার ডিজেল লিটারে ৩৪ টাকা আর পেট্রোল ৪৪ ও অকটেন ৪৬ টাকা বাড়ানোর পর অর্থনীতি নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। উৎকণ্ঠার মধ্যে গত রবিবার দিনভর উঠানামার পর ৮ পয়েন্টের দরপতন কিছুটা স্বস্তিই দেয়। লেনদেন টানা চার কর্মদিবসে ১ হাজার কোটি টাকার বেশি থাকাটাও ছিল স্বস্তির আরেক কারণ। ভাবা হয়েছিল তেল ইস্যুতে পুঁজিবাজারে হয়তো তেমন প্রভাব পড়বে না। তবে তা ভুল প্র্রমাণ হলো।
সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার পুঁজিবাজারে বড় ধরনের অস্থিরতা দেখা যায়। লেনদেনের শুরুরদিকে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়লেও, শেষদিকে বিক্রির চাপ বাড়ায় বিনিয়োগকারীদের একটি অংশ। ফলে সূচকের বড় পতন দিয়ে দিনের লেনদেন শেষ হয়।
দিনের লেনদেন শেষে ডিএসইতে ১০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২১১টির এবং ৬৬টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৫ পয়েন্ট কমে ৬ হাজার ২৫৮ পয়েন্টে নেমে গেছে।
প্রধান মূল্যসূচকের পাশাপাশি কমেছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। এই সূচকটি আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট কমে ২ হাজার ২৩৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। মূল্যসূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। তবে লেনদেন হাজার কোটি টাকার ওপরে রয়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৩ কোটি ৪৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ১১৭ কোটি ৩৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৩৩ কোটি ৮৭ লাখ টাকা।
ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৮০ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা মালেক স্পিনিংয়ের ৪৪ কোটি ৭৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩২ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে কপারটেক।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১১৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৩৭ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৩টির দাম বেড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়