নতুন রাজনৈতিক দল নিবন্ধনের গণবিজ্ঞপ্তি

আগের সংবাদ

অনুমোদনহীন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার : অভিযানে বন্ধ অনেক প্রতিষ্ঠান

পরের সংবাদ

১৫৬ কোটি টাকা ঋণ আদায় রাকাবের

প্রকাশিত: মে ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: মে ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গত ২৪ ও ২৫ মে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) সব শাখায় একযোগে ঋণ আদায় ক্যাম্প সফলভাবে সম্পন্ন হয়েছে। এই ক্যাম্পে মোট ৮১৬৩ জন ঋণগ্রহীতার নিকট থেকে প্রায় ১৫৬ কোটি টাকা ঋণ আদায় করা হয়। আদায়কৃত ঋণের মধ্যে শ্রেণিকৃত ঋণের পরিমাণ ২৪ কোটি ৪১ লাখ টাকা, জুন-২০২২ মাসে শ্রেণিকৃত হবে এ ধরনের ঋণ ৫৮ কোটি ১৫ লাখ টাকা এবং পুনঃতফশিলকৃত ঋণ ১৪ কোটি ৭৭ লাখ টাকা।
এছাড়া বাংলাদেশ ব্যাংকের বিআরপিডি সার্কুলার নং ০৫/২০১৯ এর এক্সিট সুবিধার আওতায় ও অন্যান্য ঋণ হতে আদায় হয় ৫৮ কোটি ৬৭ লাখ টাকা। মোট আদায়কৃত ঋণের মধ্যে রাজশাহী বিভাগ ৭৭ কোটি ১৪ লাখ, রংপুর বিভাগ ৭৮ কোটি ১৬ লাখ এবং স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী ৪৬ লাখ টাকা ঋণ আদায় করে। ক্যাম্পে ঋণ আদায়ের পাশাপাশি বিভিন্ন হিসাবের মাধ্যমে প্রায় ২০ কোটি টাকা নতুন আমানত সংগ্রহসহ উল্লেখযোগ্য পরিমাণ ঋণ বিতরণ করা হয়। অবলোপনকৃত ঋণ হতে ২৬ লাখ টাকা আদায় এবং খেলাপি ঋণ থেকে স্থগিত সুদ (অনাদায়ী সুদ) আদায়ের মাধ্যমে ব্যাংকের আয় খাতে ৩ কোটি ৯১ লাখ টাকা স্থানান্তর করা হয়। দুই দিনব্যাপী এই ঋণ আদায় ক্যাম্পে ব্যাংকের ঊর্ধ্বতন নির্বাহীসহ বিভিন্ন জোনের জোনাল ব্যবস্থাপক উপস্থিত ছিলেন।
ঋণ আদায় ও আমানত সংগ্রহে গতিশীলতা আনায়নের পাশাপাশি সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে রাকাবের সব শাখা অর্থাৎ ৩৮৩টি শাখায় অনলাইন ব্যাংকিং (সিবিএস), আরটিজিএস, বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার, স্বয়ংক্রিয় চালান প্রক্রিয়া (এ-চালান) ও এসএমএস ব্যাংকিং চালু করা হয়েছে। এরই ধারাবাহিকতায় দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের প্রান্তিক কৃষক ও আপামর জনসাধারণের হাতের মুঠোয় ডিজিটাল ব্যাংকিং সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে গত ২৩ মার্চ থেকে রাকাবে মোবাইল অ্যাপ ও ইন্টারনেট ব্যাংকিং চালু হয়েছে। যার ফলে এখন গ্রাহক ঘরে বসেই যে কোনো সময় লেনদেনসহ বিভিন্ন ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারছেন। ব্যাংক ব্যবস্থাপনা আশাপ্রকাশ করেন ঋণ আদায়, আমানত সংগ্রহ ও ডিজিটাল ব্যাংকিং সেবা ক্রমান্বয়ে বৃদ্ধির মাধ্যমে আগামী জুন ২০২২ হিসাব সমাপনীতে সব প্যারামিটারে রাকাব কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হবে। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়