অডিটের নামে ঘুষ : দুদকের অভিযান শিক্ষা ভবনে

আগের সংবাদ

ভারতে সম্পদের পাহাড় পি কের : দুই ভাই, দুই সহযোগী ও এক নারীসহ ইডির অভিযানে পশ্চিমবঙ্গ থেকে গ্রেপ্তার

পরের সংবাদ

শাকিব খানের দীর্ঘ আমেরিকা বাস নিয়ে নানান প্রশ্ন

প্রকাশিত: মে ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গত বছরের ১২ নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন চিত্রনায়ক শাকিব খান। গত ১২ মে তার বিদেশ-বাসের ছয় মাস পূরণ হলো। এরমধ্যে ঈদুল ফিতরে মুক্তি পেয়েছে তার অভিনীত দুটি ছবি। কিন্তু ‘বিদ্রোহী’ ও ‘গলুই’ নামের এই দুটি ছবির প্রচারণার খাতিরেও দেশে আসেননি ‘কিং খান’। বিস্তারিত জানাচ্ছেন স্বাক্ষর শওকত

গত বছরের নভেম্বরে যখন হুট করে শাকিব খান যুক্তরাষ্ট্র পাড়ি দেন, তখনই ঘণ্টা বেজে ওঠে সিনেমা সংশ্লিষ্টদের মনে। এর আগে করোনাকালে লম্বা সময় জো বাইডেনের দেশে কাটিয়ে আসেন শাকিবের নায়িকা শবনম বুবলী। ছুটি কাটাতে বিদেশে যাওয়ার কথা মুখে বললেও তার কথাবার্তায় ছিল রহস্যের গন্ধ। শাকিবও অবকাশযাপনের কথা বলেই দেশ ছেড়েছেন। কিন্তু তিনি ইউএসএর মাটিতে পা দেয়া মাত্রই থলের বিড়াল বেরিয়ে যায়। নেহায়েত ঘুরতে নয়, আব্রাহাম লিংকনের দেশের নাগরিক হওয়ার বাসনাতেই এবারের বিদেশযাত্রা শাকিবের। শুরুতে চুপ থাকলেও পরে কিং খান স্বীকার করেন, আরো অনেক তারকার মতো তিনিও গ্রিনকার্ডের জন্য আবেদন করেছেন। আর এই আবেদনের শর্ত পূরণ করতেই নির্দিষ্ট সময় নিউইয়র্কে থাকতে হচ্ছে ঢালিউডের অন্যতম ব্যস্ত অভিনেতাটিকে। যদিও শাকিবের মুখে বাঁধছে গ্রিনকার্ডের জন্য যুক্তরাষ্ট্রে থাকার বিষয়টি স্বীকার করতে। সে জন্য তিনি শাক দিয়ে মাছ ঢাকার মতো করে বলছেন, ঢালিউডের সিনেমাকে আরো বড় পরিসরে নিয়ে যাওয়ার কথা; বলছেন সিনেমার নানা উদ্যোগের অংশ হিসেবেই দীর্ঘ সময় ধরে তার আমেরিকাবাস। শাকিবের কথা একেবারে উড়িয়ে দেয়া যেত যদি না তিনি গত মার্চে, তার জন্মদিনে ‘রাজকুমার’ ছবির আনুষ্ঠানিক ঘোষণা দিতেন। যুক্তরাষ্ট্রপ্রবাসী নির্মাতা হিমেল আশরাফ নির্দেশনা দেবেন ছবিটির। যুক্তরাষ্ট্রের মেয়ে কোর্টনি কফি হবেন শাকিবের পর্দাসঙ্গী তথা নায়িকা। ‘হিরো দ্য সুপারস্টার’ যতই হলিউডের দেশে সিনেমা প্রযোজনায় নামুন, নিজের ক্যারিয়ারে যুক্ত করতে নতুন পালক, প্রবেশ করতে চান নতুন বাজারে, সেসবের কোনো কিছুই আড়াল করতে পারছে না যুক্তরাষ্ট্রে তার মূল এজেন্ডাটিকে। এখানে সিনেমা সংশ্লিষ্টরা মনে করতে চান, শাবানার যুক্তরাষ্ট্রে থিতু হওয়ার ঘটনাপ্রবাহকে। ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্রে নিজের প্রযোজিত ছবি ‘ঝড়তুফান’-এর শুটিং করেছিলেন শাবানা। পরবর্তী সময়ে দেশটিতে স্থায়ী হয়েছেন জনগণনন্দিত নায়িকা বলে খ্যাত এই অভিনেত্রী। এই যে ছবির শুটিং আর নাগরিকত্বের আবেদন- এটা অনেকখানি রথ দেখা আর কলা বেচার মতোই ব্যাপার।
এদিকে শাকিবের দীর্ঘ সময়ের অনুপস্থিতির প্রভাব পড়েছে দেশের সিনেমায়। কারণ, তিনিই ঢালিউডের সবেধন নীলমণি। গত ছয় মাসে তাকে নিয়ে নতুন কোনো ছবির কাজ শুরু করতে পারেননি কোনো নির্মাতা। আগামী ছয় মাসেও পারবেন, তেমন সম্ভাবনা নেই। কেননা ‘রাজকুমার’ ছবির শুটিং শেষ করেই শাকিবের দেশে ফেরার কথা। এখনো শুটিংফ্লোরে গড়ায়নি ‘রাজকুমার’। নায়ক সংকটের এই সময়ে, মন্দা ব্যবসার এই দুর্দিনে শাকিবকে নিয়ে নতুন ছবির কাজ শুরু না-হওয়া ঢালিউডের জন্য কোনো সুখবর নয়। তারচেয়ে বড় কথা শাকিবের পুরনো ছবিগুলো ভুগছে তার যুক্তরাষ্ট্র সফরের কারণে।
এবারের ঈদে ‘গলুই’ ও ‘বিদ্রোহী’ নামে তার যে দুটি ছবি মুক্তি পেয়েছে, তার প্রচারণায় থাকতে পারেননি শাকিব। ইতোমধ্যে দুটি ছবিই বেশ দর্শক টেনেছে। শাকিব দেশে থাকলে যে বক্স অফিসে আরো ভালো করতে পারত ছবি দুটি, এ নিয়ে সিনেমা সংশ্লিষ্টদের কারোরই সন্দেহের অবকাশ নেই। করোনার পর প্রথম উন্মুক্ত ঈদে শাকিবের অনুপস্থিতি ভুগিয়েছে হল মালিক থেকে শুরু করে বিনিয়োগকারী পর্যন্ত সবাইকেই।
অনেকের মাথায় ভাজ পড়েছে আগামী দিনগুলোর কথা ভেবে। শাকিবের যদি যুক্তরাষ্ট্রে আনাগোনা বেড়ে যায় তবে তা স্বস্তির কারণ হবে না ফিল্ম ইন্ডাস্ট্রির। তিনি ঢালিউডে অনিয়মিত হয়ে পড়লে সেটাও হবে ইন্ডাস্ট্রির জন্য হতাশাজনক। শুধু নায়ক হিসেবে নয়, অভিনেতা হিসেবেও তার কাছ থেকে এখনো অনেক পাওয়ার আছে দেশি সিনেমার।
অন্যদিকে, অনেকে বলছেন, ক্যারিয়ারের ২০ বছর পেরিয়ে আর রঙিন সময়ে নেই শাকিব। দিনে দিনে তার বয়স হবে, জৌলুস হারাবে ক্যারিয়ার। তার আগেই সবকিছু গুছিয়ে নিতে চাইছেন ইন্ডাস্ট্রিতে ঠাণ্ডা মাথার মানুষ হিসেবে পরিচিত শাকিব। শবনম বুবলীর সঙ্গে তার অফস্ক্রিন সম্পর্কের রসায়ন নিয়ে বাতাবরণ রয়েছে শোবিজপাড়ায়। দুজনেই আগামীতে যুক্তরাষ্ট্রে স্থায়ী হবেন- এমন আভাস দিয়েছেন তাদের ঘনিষ্ঠরা। তবে সিনেমাপাড়ায় একটা কথা আছে, স্বর্গ থেকে আসে প্রেম এফডিসিতে ভাঙে। ভাঙাগড়ার এই খেলায় কে কোন তীরে তরী ভেড়ান সেটাই শেষ পর্যন্ত দেখার বিষয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়