অডিটের নামে ঘুষ : দুদকের অভিযান শিক্ষা ভবনে

আগের সংবাদ

ভারতে সম্পদের পাহাড় পি কের : দুই ভাই, দুই সহযোগী ও এক নারীসহ ইডির অভিযানে পশ্চিমবঙ্গ থেকে গ্রেপ্তার

পরের সংবাদ

কানকথা : ২০২২

প্রকাশিত: মে ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

১৯৪৬ সালে অনুষ্ঠিত হয় প্রথম কান উৎসব। উৎসবটি সাধারণত প্রতি বছরের মে মাসে হয়ে থাকে। ইউরোপের তিনটি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবের মধ্যে কান অন্যতম। বিগ থ্রি’র বাকি দুটি হলো জার্মানির বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং ইতালির ভেনিস চলচ্চিত্র উৎসব। বিশ্বের নামিদামি তারকা ও অতিথিদের স্বাগত জানাতে ধীরে ধীরে প্রস্তুত হয়ে উঠছে ভূমধ্যসাগরের তীর। আগামী ১৭ থেকে ২৮ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে চলচ্চিত্র নিয়ে বিশ্বের অন্যতম প্রাচীন আয়োজন কান উৎসবের ৭৫তম আসর। জেনে নিন এবারের উৎসবের কিছু তথ্য

নেই কোভিড বিধিনিষেধ

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে কোভিড-১৯ বিধিনিষেধ সরিয়ে নেয়ার পরিকল্পনা করছেন আয়োজকরা। বিশ্বের নানান প্রান্তের দারুণ সব চলচ্চিত্রের বার্ষিক এই উদযাপনে গতবারের মতো এবার আর অংশগ্রহণকারী কাউকে করোনার নমুনা পরীক্ষা করাতে হবে না। এছাড়া উৎসবের চলচ্চিত্র প্রদর্শনীসহ কোনো অনুষ্ঠানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক থাকবে না। আমেরিকান সংবাদমাধ্যম ভ্যারাইটি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।
কানের সাধারণ সম্পাদক ফ্রসোয়াঁ দেহুসোঁ বলেন, ‘ফ্রান্সে প্রবেশের আবেদন প্রক্রিয়ায় এখন আর স্বাস্থ্য পাসের প্রয়োজন হচ্ছে না। ফলে কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভ্যাল ভবনে প্রবেশের জন্য করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে না। আমরা আশা করছি, উৎসবের বেশিরভাগ অংশগ্রহণকারী ইতোমধ্যে টিকা নিয়েছেন। কারণ টিকা না নিয়ে ফ্রান্সে প্রবেশ করা এখন খুব জটিল।’
ফ্রসোয়াঁ দেহুসোঁ আরো উল্লেখ করেন, ফ্রান্সে প্রাপ্তবয়স্ক জনসংখ্যার প্রায় ৯৫ শতাংশ ইতোমধ্যে করোনা প্রতিরোধক টিকার দুই ডোজ নিয়েছে। তার মন্তব্য, ‘গত বছরের তুলনায় এবারের পরিস্থিতি পুরোপুরি ভিন্ন। কারণ কোভিড-১৯ সংক্রমণ কমছে।’ গত বছর পালে দে ফেস্টিভ্যাল ভবনের অভ্যন্তরে মাস্ক পরা বাধ্যতামূলক ছিল। তবে এবার সেই বিধিনিষেধ থাকবে না। যদিও আয়োজকরা মাস্ক ব্যবহারে উৎসাহ দিচ্ছেন। কানের সাধারণ সম্পাদক জানিয়েছেন, উৎসবে নিয়োজিত কর্মীরা মাস্ক ব্যবহার করবেন। ধারণা করা হচ্ছে, পালে দে ফেস্টিভ্যাল ভবনে প্রবেশের ক্ষেত্রে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) থেকে ইস্যুকৃত ডিজিটাল কোভিড সার্টিফিকেটের কিউআর কোড দেখাতে হবে। যারা অন্য দেশে টিকা নিয়েছেন তারা ফ্রান্সের যেকোনো ফার্মেসিতে পাসপোর্ট ও নিজ দেশের প্রিন্ট করা মূল টিকা সনদ দেখালে ইইউ এনকোডিং সংবলিত ভ্যাকসিন পাস পাবেন। তুসঅ্যান্টিকোভিড অ্যাপে ভ্যাকসিন পাস সংরক্ষণ করা যাবে। এছাড়া ফার্মেসি থেকে দেয়া ডিজিটাল কপির ছবিও সঙ্গে রাখলে চলবে।

হীরক বসানো স্বর্ণপাম

কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম তামাম দুনিয়ার সব পরিচালকের কাছে কাক্সিক্ষত। মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত সব ছবি এই পুরস্কারের জন্য মনোনীত হয়। ফলে এগুলো সারা দুনিয়ার নজর কাড়ে। ১৯৯৮ সাল থেকে কান চলচ্চিত্র উৎসবের অংশীদার হিসেবে স্বর্ণপাম তৈরির দায়িত্ব পালন করে আসছে সুইজারল্যান্ডের বিশ্বনন্দিত বিলাসবহুল ব্র্যান্ড শপার্ড। তাদের অংশীদারিত্বের ২৫ বছর পূর্তি হচ্ছে এবার। তাছাড়া কান এবার ৭৫তম আসর উদযাপন করতে যাচ্ছে। তাই জ্বলজ্বলে স্বর্ণপাম নতুনভাবে নকশা করেছেন শপার্ডের সহসভাপতি ও সৃজনশীল পরিচালক ক্যারোলাইন শিফেলে। এবারের স্বর্ণপামকে বলা যেতে পারে দুটি মাইলফলকের প্রতীক। এটি দেখতে পাম গাছের একটি পাতার মতো। পুরোটাই চাকচিক্যময় ১৮ ক্যারেট হলুদ রঙের স্বর্ণ। এর দুটি শিরায় ১০০টি হীরার টুকরো বসানো। একটিতে উৎসবের ৭৫তম আসরের প্রতীক হিসেবে ৭৫টি হীরার টুকরো এবং অন্যটিতে রয়েছে কান-শপার্ড অংশীদারিত্বের রজতজয়ন্তীর প্রতীক ২৫টি হীরার টুকরো। জেনেভায় শপার্ডের অলঙ্কার তৈরির কারখানায় নতুন স্বর্ণপাম বানানো হয়েছে। কুশন আকৃতির গোলাপি স্ফটিকের ওপর স্বর্ণের পাতা যুক্ত রয়েছে। পাতাটির কাণ্ড চপার্ডের প্রতীক হৃদয় আকৃতির। গ্রিক পৌরাণিক কাহিনীতে জানা যায়, ফ্যাকাশে গোলাপি রতœপাথর সৃষ্টি করেছিল সৌন্দর্য ও প্রেমের দেবী আফ্রোদাইত। স্ফটিকের গ্রিক শব্দের অর্থ বরফ।
শিফেলের দৃষ্টিতে, পাথরটি ভালোবাসার প্রতীক। নতুন স্বর্ণপামে সূ² পরিবর্তন আনা হলেও এটি পাঁচ বছরের একটি প্রকল্প। পুরস্কারটির উৎপাদন শুরুর পর ছয় জন দক্ষ কারিগরের প্রায় ৭০ ঘণ্টা লেগেছে। কান উৎসবের জন্য স্বর্ণপামসহ মোট নয়টি ট্রফি তৈরি করে শপার্ড।
অন্যগুলো হলো সেরা অভিনেত্রীর পুরস্কার, সেরা অভিনেতার পুরস্কার, গ্রাঁ প্রিঁ, সেরা পরিচালকের পুরস্কার, সেরা চিত্রনাট্যকারের পুরস্কার, জুরি প্রাইজ, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের স্বর্ণপাম এবং ক্যামেরা দ’র (সোনার ক্যামেরা)। কান উৎসবের লালগালিচায় অনেক তারকা শপার্ডের অলঙ্কার পরে হাজির হন। তাই ঝলমলে মডেল-অভিনেত্রীদের সমবেত হওয়াকে সামনে রেখে প্রতি বছর নতুন নতুন গহনা উন্মোচন করে শপার্ড।
সম্মানসূচক স্বর্ণপাম পাচ্ছেন ফরেস্ট হুইটেকার

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে সম্মানসূচক স্বর্ণপাম পাচ্ছেন অস্কারজয়ী অভিনেতা ফরেস্ট হুইটেকার। আগামী ১৭ মে উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে থাকবেন ৬০ বছর বয়সি এই আমেরিকান তারকা। ফরেস্ট হুইটেকারের শিল্পীসুলভ চমৎকার পরিভ্রমণ, সহজাত সৃজনশীল দক্ষতা, অসাধারণ ব্যক্তিত্ব এবং গুরুত্বপূর্ণ মানবিক সংকটে বিচক্ষণ ও বলিষ্ঠ প্রতিশ্রæতির প্রতি সম্মান জানাতে তাকে দেয়া হবে স্বর্ণপাম। কান উৎসবের জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমোঁ বলেন, ‘ফরেস্ট হুইটেকার অনন্যসাধারণ প্রতিভাবান ও আলোকিত একজন শিল্পী। চলচ্চিত্র জগতে তার কাজের তালিকা একইসঙ্গে দৃষ্টিনন্দন ও মার্জিত। মানুষ হিসেবে তার প্রত্যয় এবং নতুন প্রজন্মের প্রতি মনোযোগ আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছি। উন্নত বিশ্বে নিজের বিশ্বাস ও প্রতিশ্রæতির মাধ্যমে তিনি একটি ভালো জায়গা তৈরিতে অবদান রাখছেন। এত সুন্দর ভারসাম্য বজায় রাখতে পারেন অসাধারণ শিল্পীরা, ফরেস্ট হুইটেকার সেটি অর্জনের মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করেছেন।’
এক বিবৃতিতে ফরেস্ট হুইটেকার বলেন, ‘৩৪ বছর আগে প্রথমবার কান উৎসবে অংশগ্রহণ করে আমার জীবন বদলে যায়। চলচ্চিত্রের মাধ্যমে মানবতার মাঝে সংযোগ খুঁজে পেতে নিজেকে নিয়োজিত করার সঠিক সিদ্ধান্ত নেয়ার আত্মবিশ্বাস পেয়েছি তখনই। সুন্দর এই উৎসবে নিজের কাজ নিয়ে ফিরে আসা এবং বিশ্বের সেরা শিল্পীদের মাধ্যমে অনুপ্রাণিত হওয়া বরাবরই বিশেষ ব্যাপার। কানের জন্য তাৎপর্যপূর্ণ ৭৫তম আসরের অংশ হতে পারছি বলে আমি দারুণ সম্মানিত।’
কানের স্পেশাল স্ক্রিনিং শাখায় আগামী ১৮ মে দেখানো হবে ফরেস্ট হুইটেকার প্রযোজিত নতুন ছবি ‘ফর দ্য সেক অব পিস’। এটি পরিচালনা করেছেন ক্রিস্তফ ক্যাস্তানে ও থমাস সামেটিন। এর প্রেক্ষাপট বিশ্বের সর্বকনিষ্ঠ দেশ দক্ষিণ সুদান। কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে এ নিয়ে ষষ্ঠবার জায়গা পেলেন ফরেস্ট হুইটেকার।

ক্ল্যাসিকসে সত্যজিতের ‘প্রতিদ্ব›দ্বী’, বিচারক দীপিকা

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসর ভারতের জন্য হতে যাচ্ছে তাৎপর্যময়। অফিসিয়াল সিলেকশন থেকে শুরু করে মার্শে দ্য ফিল্ম ও লালগালিচাসহ সবখানে থাকছে দেশটির চলচ্চিত্রের আলোকছটা। মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের মধ্যে অন্যতম বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। স্বর্ণপামজয়ী ছবি নির্বাচনে ভূমিকা রাখবেন তিনি। এছাড়া প্রায় প্রতিদিনই লালগালিচায় পা পড়বে তার। এছাড়া কানের লালগালিচায় প্রথমবার হাঁটবেন অভিনেত্রী অদিতি রাও হায়দারি। স্মার্টফোন ব্র্যান্ড ভিভোর দূত হিসেবে কানসৈকতে যাবেন তিনি। তার কথায়, ‘কানের লালগালিচার মাধ্যমে আন্তর্জাতিক মঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে আমি উচ্ছ¡সিত ও রোমাঞ্চিত।’ অন্যদিকে উৎসবের ধ্রæপদি শাখা কান ক্ল্যাসিকসে নির্বাচিত হয়েছে সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্ব›দ্বী’। ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জাতীয় চলচ্চিত্র ঐতিহ্য মিশন প্রকল্পের অংশ হিসেবে পুনরুদ্ধারের পর ছবিটি ডিজিটালাইজড করা হয়েছে। মূল ৩৫ মিলিমিটার সাউন্ড নেগেটিভ সরবরাহ করেছেন ছবিটির প্রযোজক পূর্ণিমা দত্ত। সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে নির্মিত বাংলা ছবি ‘প্রতিদ্ব›দ্বী’ মুক্তি পায় ১৯৭০ সালে। এটি সত্যজিত রায়ের কলকাতা ট্রিলজির প্রথম ছবি। এতে অভিনয় করেছেন ধৃতিমান চট্টোপাধ্যায় ও জয়শ্রী রায়।
:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়