হেলমেট বাহিনীর উৎস কোথায়

আগের সংবাদ

সাতশ কিলোমিটার নিয়ে শঙ্কা : বেহাল সড়ক, ঈদ যাত্রায় ভোগান্তি বাড়বে, ২৫ এপ্রিলের মধ্যে মেরামত শেষ হবে না

পরের সংবাদ

শেষ কার্যদিবসে ডিএসইতে সূচক বেড়েছে ৫৫ পয়েন্ট

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দরপতনের শঙ্কা কাটিয়ে পুঁজিবাজারে ফিরেছে চাঙাভাব। ফলে মঙ্গল ও বুধবারের মতোই সপ্তাহের পঞ্চম ও শেষ কর্মদিবস গতকাল বৃহস্পতিবার সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন লেনদেন হওয়া ৩৮০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩০০টি প্রতিষ্ঠানের শেয়ারের।
এতে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৫৭ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৪৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় একদিনে বিনিয়োগকারীদের হারানো পুঁজি ফিরেছে প্রায় ৪ হাজার কোটি (৩ হাজার ৭৯৬ কোটি ৮৯ লাখ ৩১ হাজার) টাকা। এর ফলে রবি ও সোমবার দরপতনের পর টানা তিন দিন উত্থান হলো।
বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজি ফেরাতে বড় ভূমিকা রেখেছে প্রকৌশল, বস্ত্র, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার। গতকাল এসব খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে পুঁজিবাজারে উত্থান হয়েছে। ডিএসইর তথ্যমতে, গতকাল ডিএসইতে ৩৮০টি প্রতিষ্ঠানের ১৮ কোটি ১২ লাখ ৩০ হাজার ৯৮১টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৩০০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৫৫টির, আর অপরিবর্তিত রয়েছে ২৫টির।
অধিকাংশ কোম্পানির শেয়ারে দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ১০ দশমিক ৫০ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ১৪ দশমিক ২৩ পয়েন্ট।
গতকাল বৃহস্পতিবার ডিএসইতে ৭৫৪ কোটি ৭ লাখ ৭৩ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬০৫ কোটি ৯৭ লাখ ১৬ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে। এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর লেনদেন হয় জেএমআই হসপিটাল, বিএসসি, আইপিডিসি, সোনালী পেপার, বিডিকম, লাফার্জহোলসিম, জেনেক্স ইনফোসিস, ইয়াকিন পলিমার এবং বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪৩ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৫৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৯২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৯২টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮২টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮টির। এ বাজারে ৩২ কোটি ৪১ লাখ ৮৬ হাজার ৫০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৪ কোটি ১৬ লাখ ৩৭ হাজার ৫৬৫ টাকার শেয়ার।
দর হারানোর শীর্ষে প্রিমিয়ার ব্যাংক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৫৫টির বা ১৪.৪৭ শতাংশের শেয়ার ও ইউনিটের দর কমেছে। কোম্পানিগুলোর মধ্যে প্রিমিয়ার ব্যাংকের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের অনাগ্রহ ছিল সবচেয়ে বেশি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, আগের কার্যদিবস প্রিমিয়ার ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৬.২০ টাকায়। গতকাল লেনদেন শেষে এর শেয়ারের ক্লোজিং দর দাঁড়ায় ১৪ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ২.২০ টাকা বা ১৩.৫৮ শতাংশ কমেছে। এর মাধ্যমে প্রিমিয়ার ব্যাংক ডিএসইর টপটেন লুজার তালিকার শীর্ষে উঠে আসে।
এদিন ডিএসইতে টপটেন লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে প্রাইম ব্যাংকের ৪.৯৭ শতাংশ, আইসিবি ইসলামিক ব্যাংকের ৪.১৬ শতাংশ, ফ্যামিলিটেক্সের ৪.০৮ শতাংশ, বিআইএফসির ৪.০৫ শতাংশ, আইএফআইসি ইসলামিক মিউচুয়াল ফান্ড ওয়ানের ৩.০৭ শতাংশ, ফরচুন সুজের ৩.০৩ শতাংশ, দুলামিয়া কটনের ৩ শতাংশ এবং মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের শেয়ার দর ২.৬৩ শতাংশ কমেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়