নির্বাচনী আইন প্রণয়নসহ ৫ দফা প্রস্তাব এনপিপির

আগের সংবাদ

বদলে গেছে ‘প্রাচ্যের ড্যান্ডি’

পরের সংবাদ

বাংলা আমার আবৃত্তি উৎসব ২০২২

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আবৃত্তি সংগঠন ‘বাংলা আমার’-এর ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত শুক্রবার ‘জাতীয় গণগ্রন্থাগার’ এর শওকত ওসমান মিলনায়তনে উদযাপন করে দিনব্যাপী বর্ণিল আয়োজন ‘বাংলা আমার আবৃত্তি উৎসব ২০২২’। এবারের উৎসব উৎসর্গ করা হয় আবৃত্তিশিল্পী কামরুল হাসান মঞ্জু এবং আবৃত্তিশিল্পী হুমায়ুন ফরিদীর স্মৃতির প্রতি। এই উৎসবের মাধ্যমে ‘বাংলা আমার সম্মাননা ২০২২’ প্রদান করা হয় শ্রদ্ধেয় নিরঞ্জন অধিকারীকে এবং ‘বাংলা আমার প্রণোদনা ২০২২’ প্রদান করা হবে আবৃত্তিশিল্পী পলি পারভীনকে।
উৎসবের উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য বেলায়েত হোসেন, বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদের যুগ্ম আহ্বায়ক ড. শাহাদাৎ হোসেন নিপু, বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট এবং বাংলা আমারের উপদেষ্টামণ্ডলীর সদস্য আলী আকবর। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা আমার-এর প্রধান নির্বাহী মেহেদী হাসান আকাশ। উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি তার বক্তব্য নতুন প্রজন্মকে সংস্কৃতি চর্চায় এগিয়ে আসার জন্য আহ্বান জানান, তিনি ‘বাংলা আমার’-এর বিভিন্ন কর্মকাণ্ডের প্রশংসা করেন এবং আগামীর জন্য শুভকামনা জানান।
আবৃত্তি উৎসবে দেশের বিভিন্ন জেলা থেকে আগত ‘বাংলা আমার’-এর শিল্পীদের ‘চিরঞ্জীব শেখ মুজিব’, ‘একাত্তর’ এবং ‘ছড়ায় আনন্দ ছড়াই’ নামে তিনিটি আবৃত্তি প্রযোজনা পরিবেশিত হয়। উৎসবে বাংলা আমার থেকে প্রকাশিত ‘বোধ’ এবং ‘পরশমণি’ শিরোনামে বড়দের ও ছোটদের আবৃত্তি উপযোগী কবিতার সংকলন গ্রন্থের মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানটিতে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের ২৫ জন জনপ্রিয় ও স্বনামধন্য আবৃত্তিশিল্পী আবৃত্তি পরিবেশনা করেন।
সংগঠনের প্রধান নির্বাহী মেহেদী হাসান আকাশ বাংলা ভাষা, সংস্কৃতি, ইতিহাস, মুক্তিযুদ্ধ ও বাচিক শিল্পকে হৃদয়ে ধারণ করে বাংলা আমার দীর্ঘদিন ধরে কাজ করে চলেছে। তারই ধারাবাহিকতায় এবারের আয়োজন ‘আবৃত্তি উৎসব ২০২২’। সময়ের সাথে তাল মিলিয়ে ‘বাংলা আমার’ নিরন্তর কর্মের মাধ্যমে এগিয়ে যেতে চায়। আবৃত্তিকে গণমানুষের কাছে পৌঁছে দেয়াই ‘বাংলা আমার’ এর উদ্দেশ্য।
-সাহিত্য ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়