রাজধানীতে সড়ক দুর্ঘটনায় নিহত মেট্রোরেলকর্মী

আগের সংবাদ

পুলিশের সঙ্গে হাতাহাতি : ফেনীতে ১৪৪ ধারা ভেঙে বিএনপির বিক্ষোভ

পরের সংবাদ

মাসের নাম পৌষ

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ইদানীং সকাল বেলাটায় বেশ শীত লাগে, তাই না? কখনো আকাশের গায়ে জড়ানো থাকে কুয়াশার চাদর। তারপর সূর্যমামা এসে সেই চাদর সরিয়ে দেয়ার চেষ্টায় মাতে। অবশ্য সেই কুয়াশাগুলো বেশ দুষ্টু। আমাদেরকে যেরকম শীত মাখানো কষ্ট দেয়, তেমনি সূর্যটাকেও ঢেকে রাখতে চায়।
অবশ্য ওটা সরিয়ে দিয়ে সূর্যমামার হাসি একসময় ঠিকই দেখতে পাওয়া যায়। সোনালি সকালের নরম উষ্ণ আলো গায়ে মাখতে খুব মজা লাগে। ওরকম সকালে সবচেয়ে সুন্দর দৃশ্যটা দেখতে চাইলে যেতে হবে সেখানে, যেখানে শিউলি ফুলের গাছ আছে। কি? শিউলি ফুল চিনলে না! ও চিনিয়ে দিচ্ছি। অনেকেই ফুলটাকে চেনে শেফালি নামে। দেখলে মনে হয়, গাঢ় কমলা রঙের বোঁটাতে ধবধবে সাদা রঙের বরফের ফুল ফুটেছে। সারারাত ধরে ফুলগুলো গাছ থেকে ঝরতে থাকে। সুন্দর ফুলটা জমতে জমতে গাছের নিচে ফুলের ‘কার্পেট’ তৈরি করে ফেলে।
সকালে আরেকটা ব্যাপার তুমি দেখে থাকবে। গ্রাম থেকে আসে কিছু মানুষ। যারা খেজুরের রস বিক্রি করে। যারা খেজুরগাছ থেকে বিশেষ কায়দায় মিষ্টি রস বের করতে পারে তাদের বলে ‘গাছি’। কি অদ্ভুত লাগে তাই না? কাঁটাওয়ালা, এবড়ো-খেবড়ো চেহারার খেজুরগাছ থেকে কি মজার রস বের হয়! জানো তো, সেই রস থেকে খুব মজার গুড় তৈরি করে গ্রামের মানুষ। আমাদের মায়েরা সেই গুড় দিয়ে তৈরি করেন মজার মজার সব পিঠা। ভাপাপিঠা, দুধপিঠা, পুলিপিঠা, পাটিসাপটা, তেলপিঠা, কুশলিপিঠা… এরকম অনেক নামের পিঠা তোমরা খাও, তাই না?
এসব কিন্তু তোমরা সারা বছর পাবে না। এখন পাবে। এই মাসের নাম পৌষ। শীত ঋতুর দুটোর মাসের মধ্যে এটা প্রথম। আর বাংলা ক্যালেন্ডারের হিসাবে এটা নবম মাস। পৌষ মাসে বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ায় অনেক রকম উৎসব হয়। বিশেষ করে মাসের শেষের দিকে হয় পৌষসংক্রান্তি উৎসব। এই উৎসবকে থাইল্যান্ডে বলে ‘সংক্রান’, মায়ানমারে বলে ‘থিং ইয়ান’ আর লাওসে বলে ‘পি মা লাও’। এসময় বিভিন্ন জায়গায় মেলা আর ঘুড়ি ওড়ানোর উৎসব হয়।
: আমির খসরু সেলিম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়